নির্যাতন বন্ধ না হলে সাংবাদিক মহাসমাবেশ

মঙ্গলবার, এপ্রিল ৯, ২০১৩

প্রেসবার্তাডটকম প্রতিবেদন::

Protibad_somabash-3সাংবাদিক নির্যাতন বন্ধ না হলে সারাদেশের সাংবাদিকদের নিয়ে মহাসমাবেশ করে কঠোর কর্মসূচি দেয়া হবে এমন হুঁশিয়ারি দিয়ে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, আমরা দেশে শান্তি, গণতন্ত্র ও স্বাধীন গণমাধ্যম চাই।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সাংবাদিকদের ওপর হামলা ও গণমাধ্যমের গাড়ি পোড়ানোর প্রতিবাদে, সাংবাদিকদের নিরাপত্তা ও গণমাধ্যমের স্বাধীনতার দাবিতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন আয়োজিত প্রতিবাদ সমাবেশে তিনি এ কথা বলেন।

সাংবাদিক নাদিরা শারমিনের ওপর হামলা প্রসঙ্গে তিনি বলেন, হেফাজতে ইসলামের সমাবেশে নাদিরা শারমিনসহ বেশ ক’জন সাংবাদিক হামলার শিকার হয়েছেন। তিনি হেফাজতে ইসলামের উদ্দেশ্যে প্রশ্ন ছুড়ে দিয়ে বলেন, ধর্মের কোথায় আছে- নারীর শরীরে আঘাত করার কথা?

ধর্ম, আল্লাহ ও আল্লাহর রাসুল (সা.)-কে অবমননার বিরুদ্ধে আমরা রক্ত দিতে প্রস্তুত আছি। যে কোনো ধর্মের অনুভূতির ওপর আঘাত আসলে সাংবাদিক সমাজ তাদের বিরুদ্ধে অবস্থান নেবে বলেও জানান তিনি।

সাংবাদিকদের দায়িত্ব পালনে নিরপত্তা প্রসঙ্গে ইকবাল সোবহান চৌধুরী বলেন, আমরা সব রাজনৈতিক দলের সংবাদ সংগ্রহ করতে চাই কিন্তু তার জন্য আমাদের নিরাপত্তাও চাই। রাজনৈতিক নেতাদের উচিত সাংবাদিকদের ওপর হামলা ও গণমাধ্যমের গাড়ি পোড়ানো থেকে রাজনৈতিক কর্মীদের বারণ করে দেয়া।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক বলেন, বিরোধী দল হেফাজতে ইসলামকে দিয়ে এ সরকারকে হটাতে চেয়েছিল কিন্তু সরকারের দুর্দশিতার কারণে তা বানচাল হয়ে গেছে।

রাজনৈতিক নেতাকর্মীদের হাতে সাংবাদিক লাঞ্ছিত হওয়া প্রসঙ্গে তিনি বলেন, কোনো সাংবাদিক যদি নেতাকর্মীদের মাধ্যমে হামলার শিকার হন- তাহলে সে দলের কার্যালয়ের সামনে গিয়ে প্রতিবাদ সভা করা হবে।

জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অভিনেত্রী তারানা হালিম বলেছেন, আমাদের দেশের নারীরা অনেক এগিয়ে গেছে। তারা সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অবদান রেখে যাচ্ছে। এ নারী সমাজকে খাটো করে দেখার কোনো সুযোগ নেই। নারীদের ওপর হামলা বন্ধের দাবি জানান তিনি।

এ সময় বক্তব্য রাখেন ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব আব্দুল জলিল ভূঁইয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শাবান মাহমুদ, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক প্রমুখ।