টেলিভিশন ও মাল্টিমিডিয়া-অনলাইন সাংবাদিকতায় ইমেজ-এর ক্যারিয়ার কোর্স

সোমবার, ০৮/০৪/২০১৩ @ ১১:০০ পূর্বাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক::

533951_441479552605265_1856861075_n‘শান্তির জন্য সাংবাদিকতা’- এই আদর্শকে সামনে রেখে ইনস্টিটিউট অব ইনোভেটিভ মিডিয়া অ্যান্ড ই-জার্নালিজম (ইমেজ) এর কর্মপ্রয়াস নিবেদিত। সাংবাদিকতা ও গণমাধ্যমে মানবসম্পদ উন্নয়ন এবং বাংলাদেশের সাংবাদিকতার চলমান ধারায় একটি ইতিবাচক ও শান্তিময় ধারা প্রবর্তন করার লক্ষ্য নিয়েই সম্প্রতি ইমেজ যাত্রা শুরু করেছে। গণযোগাযোগ ও সাংবাদিকতা শিক্ষাকে তৃণমূল পর্যন্ত ছড়িয়ে দেয়ার অংশ হিসেবে ইমেজ স্বল্প ও দীর্ঘমেয়াদি অধ্যয়ন ও প্রশিক্ষণ কার্যক্রম বেশ গুরুত্বের সঙ্গে শুরু করেছে।
প্রযুক্তির উৎকর্ষের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বাংলাদেশের সম্প্রচার ও নয়ামাধ্যম সাংবাদিকতা’র পরিসর। দেশে টিভি চ্যনেলের সংখ্যা এখন ২৬। সম্প্রচারে রয়েছে ২০টির মতো এফএম এবং কমিউনিটি রেডিও। সারাদেশে বড়-ছোট প্রিন্ট ও অনলাইন মিডিয়ার সংখ্যা সহ¯্রাধিক। ক্রমপ্রসারমান সম্প্রচার জগত। শ্রমঘন গণমাধ্যম শিল্পের সুষম বিকাশের জন্য দক্ষ ও যোগ্য সংবাদকর্মীর চাহিদা থাকা সত্ত্বেও কাক্সিক্ষত জনবলের অভাব লক্ষ্যণীয়। দেশে বিশ্ববিদ্যালয় অঙ্গনের বাইরে সাংবাদিকতায় শিক্ষা ও প্রশিক্ষণ দক্ষতার উৎকর্ষ সাধনের সুযোগ যথেষ্ঠ সীমিত। এমতাবস্থায় দেশে-বিদেশে সংবাদ মাধ্যমের শিক্ষা ও প্রশিক্ষণে নিয়োজিত এবং টিভি ও অনলাইন সাংবাদিকতায় অভিজ্ঞ ও সুপ্রতিষ্ঠিত প্রশিক্ষকদলের সমন্বয়ে টেলিভিশন ও মাল্টিমিডিয়া-অনলাইন সাংবাদিকতায় পৃথক দু’টি ক্যারিয়ার এর আয়োজন করেছে ইমেজ।

মিডিয়ায় ক্যারিয়ার কোর্সের লক্ষ্য: সার্বক্ষণিক পেশাদার সংবাদকর্মী তৈরি; হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের সাংবাদিকতায় দক্ষ ও আত্মবিশ্বাসী করে গড়ে তোলা; বিভিন্ন টিভি চ্যানেলে/অনলাইন সংবাদমাধ্যমে কর্মসংস্থানের লক্ষ্যে প্রশিক্ষণার্থীদের ক্যারিয়ার পরামর্শ ও সহায়তা প্রদান; সাংবাদিকতায় ক্যারিয়ার উপযোগী মৌলিক বিষয়ের ওপর অ্যাকাডেমিক ধ্যান-ধারণা দেওয়া এবং কারিগরি প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদের যোগ্য করে তোলা।

কোর্সের সময়সীমা : কোর্সের সময় ২ মাস; সপ্তাহে ২দিন (শুক্র ও শনিবার)।

কোর্সের বৈশিষ্ট্য: আধুনিক ও বাস্তবমুখী কোর্স মডিউল; অত্যাধুনিক ক্যামেরা এবং স্মার্ট ফোনে ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি প্রশিক্ষণ; ক্যামেরার সামনে নিবিড় অনুশীলনের সুযোগ; এডিটিং প্যানেলে সংবাদ সম্পাদনা; মাঠ থেকে তথ্য ও চিত্র সংগ্রহ করে সংবাদ তৈরির যোগ্যতা অর্জন; বিশুদ্ধ উচ্চারণ, মার্জিত ভাব-ভঙ্গি, ও পেশাগত আচরণের ওপর
বিশেষ প্রশিক্ষণ; কোর্স শেষে সমাপানী পরীক্ষায় উত্তীর্ণদের গ্রেড-ভিত্তিক সার্টিফিকেট প্রদান; দক্ষতানুসারে প্রথম তিনজন অংশগ্রহণকারীকে ইন্টার্নশিপের সুযোগ প্রদান;

প্রশিক্ষকবৃন্দ: উল্লিখিত কোর্স দুটি পরিচালনায় খ্যাতনামা টেলিভিশন ও অনলাইন সাংবাদিক, বিশ্ব^বিদ্যালয়ের সাংবাদিকতার শিক্ষক, ক্যামেরাপার্সন, ভিডিও এডিটর এবং উচ্চারণ বিশেষজ্ঞদের নিয়ে একটি সমন্বিত প্রশিক্ষক-পার্সন পুল গঠন করা হয়েছে।

আবেদনের যোগ্যতা: টিভি বা অনলাইন সাংবাদিকতায় প্রকৃত আগ্রহীদের জন্য এ কোর্সটি উš§ুক্ত। তবে আবেদনকারীকে ন্যূনতম উচ্চ-মাধ্যমিক পাশ অথবা ¯ড়বাতক শ্রেণী/পর্যায়ের শিক্ষার্থী হতে হবে। সাংবাদিকতায় অভিজ্ঞতা অনাবশ্যক।

কোর্স ফি: টেলিভিশন সাংবাদিকতা: (৮,৫০০/-) আট হাজার পাঁচশত টাকা; মাল্টিমিডিয়া ও অনলাইন সাংবাদিকতা: (৬,৬০০/-) ছয় হাজার ছয়শত টাকা।

যোগাযোগ : প্রশিক্ষণ বিভাগ, ইমেজ: ১৮ দিলু রোড, ৫ম তলা, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০। ফোন : +৮৮-০২-৯৩৫৫১৫৬, মোবইল : ০১৯১৫২৩০৯৭৯; ই-মেইল: [email protected] ওয়েব: www.iimej.com