গণতন্ত্র থাকলে সাংবাদিকতা থাকবে : তথ্যমন্ত্রী

মঙ্গলবার, ০২/০৪/২০১৩ @ ৮:১৩ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক::

enuতথ্যমন্ত্রী হাসানুল হক ইনু সাংবাদিকদের প্রতি গণমাধ্যম ও সাংবাদিকতা রক্ষায় গণতন্ত্র সমুন্নোত রাখার এবং অশুভ শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াবার আহ্বান জানিয়েছেন।
তথ্যমন্ত্রী আজ এখানে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে হতাহত এবং দুঃস্থ সাংবাদিকদের সহায়তায় প্রধানমন্ত্রীর অনুদান তহবিলের চেক প্রদান অনুষ্ঠানে আরো বলেন, ‘গণতন্ত্র থাকলে সাংবাদিকতা থাকবে।’ তিনি আশা প্রকাশ করেন, সাংবাদিকরা গণতন্ত্র রক্ষায় অতীতের মত ভবিষ্যতেও বলিষ্ট ভূমিকা পালন করবে । খবর বাসসের।
অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন, তথ্য সচিব হেদায়েতুল্লাহ-আল-মামুন ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ইকবাল সোবহান চৌধুরী।
মন্ত্রী বলেন, একটি অশুভ শক্তি মানুষ হত্যায় মেতে উঠেছে। যে সত্যের পক্ষে কথা বলছে তাকেই হত্যার হুমকি দিচ্ছে, এমনকি সরাসরি সাংবাদিকদের ওপরও তারা হামলা চালাচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করা সাংবাদিকদের সহায়তার জন্যই ২০১২ সালে সাংবাদিকদের জন্য অনুদান ফান্ড গঠন করেন। স্বাধীনতার ৪২ বছর পর বর্তমান সরকারই প্রথম এই উদ্যোগ নিয়েছে।
হেদায়েতুল্লাহ আল মামুন বলেন, গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুঃস্থ সাংবাদিকদের জন্য ৫০ লাখ টাকার সহায়তা তহবিল প্রদান করেছিলেন। এ বছর এ তহবিল এক কোটি টাকায় উন্নীত করা হয়েছে। আগামীতে এর পরিমান আরো বাড়ানোর চিন্তা সরকারের রয়েছে।
আজ অসুস্থ ও দুঃস্থ ২২ সাংবাদিকের প্রত্যেককে ৫০ হাজার টাকার চেক প্রদান করা হয়। অনুষ্ঠানে তথ্যমন্ত্রী উপস্থিত ১২ সাংবাদিকের হাতে এ চেক তুলে দেন। অন্য ১০ সাংবাদিকের চেক পৌঁছে দেয়ার জন্য সাংবাদিক নেতাদের কাছে হস্তান্তর করা হয়।
অনুদানপ্রাপ্ত সাংবাদিকরা হলেন- দৈনিক দিনকালের আবদুস সেলিম, হেদায়েতুল ইসলাম ও নজরুল ইসলাম, বাসসের আজম সারোয়ার চৌধুরী, দৈনিক করতোয়ার মশিউর নেরু, ডেসটিনির দিলরুবা খানম ও দুলাল চন্দ্র দে, আমার দেশ-এর মনোয়ারা সুলতানা, সাপ্তাহিক রোববারের খায়রুল আলম, চট্টগ্রামের দৈনিক আজাদীর বশীর আহমেদ, চট্টগ্রামের দি লাইফ-এর তমাল চৌধুরী, বগুড়ার বিএইউজে’র সভাপতি এইচ এম আক্তারুজ্জামান, সহ-সভাপতি আব্দুল মোতালিব মানিক, দিনাজপুরের দৈনিক পল্লীবার্তার এইচ এম আব্দুল বারী, দৈনিক উত্তর বাংলার মোহাম্মদ শামীম রেজা, ময়মনসিংহের নূরুল ইসলাম ও দৈনিক চাঁদপুর দিগন্ত’র নাজমুস সাদাত এবং বয়োবৃদ্ধ অসচ্ছল সাংবাদিক শওকত আনোয়ার, ইউসুফ বাবলু, সেলিম শেখ, ইমরান আমীর ও নিতাই পদ দাস।
অনুষ্ঠানে বিএফইউজে’র মহাসচিব আব্দুল জলিল ভূঁইয়া ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি ওমর ফারুক উপস্থিত ছিলেন।