দ্রুত সঠিক তথ্য দিচ্ছে নিউজচিটাগাং

রবিবার, ১৭/০৪/২০১৬ @ ১১:২৩ অপরাহ্ণ

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

নিউজচিটাগাং২৪’র সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় বক্তারা বলেন, দ্রুত সঠিক তথ্য দিচ্ছে নিউজচিটাগাং।

গত ১২ এপ্রিল বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও কেক কাটার মধ্য দিয়ে পালিত হয়েছে চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা নিউজচিটাগাং২৪.কম এর সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী। এ উপলক্ষে চট্টগ্রাম জুড়ে সপ্তাহ ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাপ্তাহব্যাপী আয়োজনে চট্টগ্রামের বিভিন্ন জেলা ও উপজেলায় ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা ও কেক কাটা সহ নানা কর্মসূচী।

চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকাগত মঙ্গলবার বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবে কেক কাটা ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন- বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ড. ওবায়দুল করিম, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম শিক্ষা গবেষণা কেন্দ্রে চেয়ারম্যান অধ্যাপক মির্জা মুহম্মদ শহিদুল্লাহ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, বিজিসি ট্রাষ্ট বিশ্ববিদ্যালয় এর পরিচালক আ ফ ম মোদাচ্ছের আলীসহ বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্ট ব্যাক্তিবর্গ।

গত বুধবার দিনভর নগরীর পাঁচলাইশস্থ নিউজচিটাগাং২৪ডটকম এর অফিসে ফুলের শুভেচ্ছা জানান বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা। প্রেসক্লাবে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তরা ডিজিটাল সমাজ নির্মাণে অনলাইন পত্রিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে বলেন, তথ্যপ্রযুক্তি এখন সাধারণ মানুষের অনেকটা কাছে সহজ হয়ে গেছে। বিগত বছরগুলোতে তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিভিন্ন কার্যক্রম ও সেবা চালুর মাধ্যমে যেসব নতুনত্ব এনেছে তা খুব গুরুত্বপূর্ণ। এর ফলে দৃশ্যমান পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। মানুষকে প্রতিনিয়ত তথ্য জানানোর কাজটি করে যাচ্ছে অনলাইন পত্রিকা।এক কথায় ডিজিটাল সমাজ নির্মাণে অনলাইন গণমাধ্যম ভূমিকা রাখছে।

আগামীর যুগ অনলাইনের যুগ, তাই কাগজের পত্রিকার চেয়ে অনলাইনের দিকে ঝুকছে পাঠক। তাই তথ্য প্রযুক্তিকে সঠিকভাবে কাজে লাগিয়ে তাৎক্ষনি বিশ্বের কোথাই কি ঘটছে মূর্হতে জান যাচ্ছে এ অনলাইনের মাধ্যমে। তাই এটি সঠিক এবং নির্ভূল ব্যবহারের দিকে সচেতন হতে হবে।

বক্তারা আরো বলেন, অনলাইন সাংবাদিকতা একটি ইন্টার-অ্যাকটিভ প্রক্রিয়া, যার মাধ্যমে পাঠকের মতামত জানা ও পাঠককে নিজের মতামত দ্বারা প্রভাবিত করার সুযোগ বিদ্যমান। এখানে একটি লেখার সঙ্গে একই বিষয়ে অন্যান্য লিংক প্রদান করা যায়। ফলে পাঠক খুব সহজেই একই বিষয়ে অন্যান্য লেখা সম্পর্কে জ্ঞানার্জন করতে পারে। বক্তারা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর আধুনিক সমাজ বিনির্মাণে নিউজচিটাগাং প্রচেষ্টা চালাচ্ছে উল্লেখ্য করে বলেন, তাদের এই প্রচেষ্টার সফলতা কামনা করছি।

নিউজচিটাগাং২৪.কম এর সম্পাদক ও চট্টগ্রাম প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সিনিয়র কাজী আবুল মনসুর এর সভাপতিত্বে ও নিউজচিটাগাং২৪.কম এর নির্বাহি সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সাংবাদিক সাইফুল ইসলাম শিল্পী, কেন্দ্রিয় যুবলীগের নির্বাহি কমিটির সদস্য জাহেদুর রহমান সোহেল, শফিউল আলম, প্রতিষ্ঠানের বাণিজ্যিক প্রধান জে আর সোহল, কন্ঠ শিল্পী নাদিরা পারভিন, সাংবাদিক বাবুল হোসেন বাবলা, সাংবাদিক শরিফুল ইসলাম রুকন, লেখক অধ্যাপক মাসুম চৌধুরী সাংবাদিক শফিউল আজম, সংগঠক নোমানউল­াহ বাহার, মহানগর ছাত্রলীগ নেতা বোরহান উদ্দীন গিফারী, শ্রমিকনেতা নুরুল ইসলাম সবুজ, নিউজচিটাগাং ফ্যান ক্লাব সাধারণ সম্পাদক তরুন লেখক ইলিয়াস বাবর।

উপস্থিত ছিলেন সিইউজের প্রচার সম্পাদক অলকময় তলাপাত্র, নিউজচিটাগাং এর ব্যবস্থাপনা সম্পাদক শাদ ইরশাদ, লায়ন প্রসান্ত, কবি মোস্তফা হায়দার, গীতিকার আশিক বন্ধু, কন্ঠ শিল্পী মাহী চৌধুরী, আলোকচিত্রি আসিফ ইকবাল, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাবেক সা.সম্পাদক এস এম কামাল, ছাত্রলীগ নেতা আনন্দ মজুমদার, নিউজচিটাগং২৪ এর হিসাব কর্মকর্তা মিজানুর রহমান, নিউজচিটাগং২৪ এর সহ-সম্পাদক মিজান মনির, সাংবাদিক ইমরান এমি, সুবাইল মুহাম্মদ মুসা, লেখক আহমেদ পলাশ, তৈহিদুল ইসলাম পলাশ প্রমুখ।

এর আগে নগরী প্রেসক্লাব চত্বর থেকে র‌্যালী শুরু হয়ে জামালখান এলাকা প্রদক্ষিণ শেষে আবার প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। শেষে সপ্তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কেক কাটেন অথিতিবৃন্দ।

সমাজ বিজ্ঞানী ড. ওবায়দুল করিম।

ডিজিটাল সমাজ নির্মাণে নিউজচিটাগাং২৪ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ড. ওবায়দুল করিম।

চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা নিউজচিটাগাং২৪ডটকম এর প্রতিষ্টাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

ড. ওবায়দুল করিম বলেন, প্রযুক্তি সাধারণ মানুষের কাছে এখন সহজ হয়ে গেছে। বিগত বছরগুলোতে তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিভিন্ন কার্যক্রম ও সেবা চালুর মাধ্যমে যেসব নতুনত্ব এনেছে তা খুব গুরুত্বপূর্ণ। এর ফলে দৃশ্যমান পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। মানুষকে প্রতিনিয়ত তথ্য জানানোর কাজটি করে যাচ্ছে অনলাইন পত্রিকা।এক কথায় ডিজিটাল সমাজ নির্মাণে অনলাইন গণমাধ্যম ভূমিকা রাখছে।

তিনি বলেন, অনলাইন সাংবাদিকতা একটি ইন্টার-অ্যাকটিভ প্রক্রিয়া, যার মাধ্যমে পাঠকের মতামত জানা ও পাঠককে নিজের মতামত দ্বারা প্রভাবিত করার সুযোগ বিদ্যমান। এখানে একটি লেখার সঙ্গে একই বিষয়ের অন্যান্য লিংক প্রদান করা যায়। ফলে পাঠক খুব সহজেই একই বিষয়ে অন্যান্য লেখা সম্পর্কে জ্ঞানার্জন করতে পারে। তাছাড়া এতে লেখার সূত্র উল্লেখ করা যায় বিধায় পাঠক রিপোর্টের বা লেখার বস্তনিষ্ঠতা সম্পর্কে নিশ্চিত হতে পারে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নির্ভর আধুনিক সমাজ বিনির্মাণে নিউজচিটাগাং প্রচেষ্টা চালাচ্ছে। তাদের এই প্রচেষ্টার সফলতা কামনা করছি। -যোগ করেন ড. ওবায়দুল করিম।

 

Screenshot_8অনলাইনে প্রকাশিত রিপোর্টের স্থায়িত্ব অনেক বেশি বলে মন্তব্য করেছেন নিউজচিটাগাং২৪.কম এর উপদেষ্ঠা ও বরেণ্য শিক্ষাবিদ অধ্যাপক মুহাম্মদ শহীদুল্লাহ।

চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা নিউজচিটাগাং২৪ডটকম এর প্রতিষ্টাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, অনলাইনে প্রকাশিত রিপোর্টগুলো আর্কাইভ করে রাখার ব্যবস্থা রয়েছে। অনলাইনে থাকায় তা যে কোনো সময় দেখা যায়। অন্য যে কোনো মিডিয়ার চেয়ে এটা খুঁজে বের করা অনেক সহজ। এজন্য নিউজে যাতে কোন ধরনের ভুল না থাকে সেদিকে সংবাদ বিভাগকে নজর রাখতে হবে।

অধ্যাপক মুহাম্মদ শহীদুল্লাহ বলেন, নিউজচিটাগাং২৪ডটকমের বার্তা বিভাগ ২৪ ঘন্টা সচল থাকে। রাতে ঘুমানোর পর ভোর ৫টায় নামাজ পড়তে উঠে আমি নিউজচিটাগাং২৪ডটকমে চোখ রাখি। সবসময় দেখি, নতুন নতুন নিউজ প্রকাশ হয়েছে। তার মানে সংবাদ থাকলে তা সাথে সাথে দেয়ার জন্য রাতভর কাজ করে থাকে নিউজচিটাগাং টিমের সদস্যরা। তাদের অক্লান্ত পরিশ্রমে নিউজচিটাগাং২৪ডটকম এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, নিউজচিটাগাং২৪ডটকম টিমের প্রতিটি সদস্যের জন্য আমি দোয়া করি। তারা যে কোনো ঘটনা ঘটার সঙ্গে সঙ্গেই সাহসিকতার সাথে তা প্রকাশ করার জন্য তৎপর রয়েছে।

Screenshot_4‘পাঠকদের কাছে সঠিক তথ্য পৌছে দিচ্ছে নিউজচিটাগাং২৪ডটকম। পাঠকদের সংবাদ চাহিদা মেঠাতে অনলাইন পত্রিকাটি সক্ষম হয়েছে…’

চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা নিউজচিটাগাং২৪ডটকম এর প্রতিষ্টাবার্ষিকীর অনুষ্ঠানে উপস্থিত হয়ে এভাবেই বলছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফল মানুষ ভোগ করতে শুরু করেছে। প্রযুক্তির আবাহনে অনলাইন সংবাদমাধ্যম সম্প্রচার মাধ্যমে সংযুক্ত করেছে নতুন ধারা। বাড়তি খরচ ছাড়াই তাত্ক্ষণিক সম্প্রচার সুবিধা এবং ঘরে-বাইরে প্রতিমুহূর্তের ঘটনাপ্রবাহ জানার সুবিধায় দ্রুত বিস্তৃত হচ্ছে এই মাধ্যমটি। তথ্য-প্রযুক্তির সুবিধাকে কাজে লাগিয়ে নিউজচিটাগাং আরো এগিয়ে যাবে।

Screenshot_7কাগজের সংবাদ মাধ্যমের চেয়ে অনলাইন পত্রিকা নিউজচিটাগাং২৪ স্বল্প সময়ে অধিক মানুষের কাছে পৌঁছে যেতে পেরেছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী।

চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা নিউজচিটাগাং২৪ডটকম এর প্রতিষ্টাবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সাংবাদিক নেতা রিয়াজ হায়দার চৌধুরী বলেন, যে কোনো ঘটনা ঘটার সঙ্গে সঙ্গেই অনলাইনে প্রকাশ হয়ে যাচ্ছে। আবার ঘটনার আপডেট জানানোর সুবিধাও আছে অনলাইনে। অনলাইন সংবাদপত্রে লেখার পাশাপাশি গ্রাফিক্স, অডিও, গান, ভিডিও ফুটেজ ও অ্যানিমেশন সংযুক্ত করা সম্ভব। ফলে এটা উপভোগ্য হয়ে ওঠে।

তিনি বলেন, সত্য তথ্য তুলে ধরে সংবাদ প্রকাশ করে আসছে নিউজচিটাগাং২৪ডটকম। অনলাইনটির প্রতিটি নিউজ ফেসবুকে প্রচুর শেয়ার হচ্ছে। বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য সংবাদ প্রকাশ করে পাঠকের আস্থা অর্জন করেছে নিউজচিটাগাং। দীর্ঘ পথ পাড়ি দিয়ে অনলাইনটিকে আজকের অবস্থানে নিয়ে আসার পেছনে যারা আছেন, সবাইকে আমি আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই। নিউজচিটাগাং২৪ডটকম আরো বহু দূর এগিয়ে যাক- এটাই কামনা করি।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, অনলাইন সংবাদপত্রে জায়গার কোনো সমস্যা নেই। অন্য মিডিয়ার মতো সময়েরও সীমাবদ্ধতা নেই। ফলে একজন অনলাইন সাংবাদিক তার স্টোরিকে বিভিন্ন তথ্যে সমৃদ্ধ করে প্রকাশ করতে পারেন। আবার প্রিন্ট মিডিয়ায় একবার প্রকাশিত হয়ে গেলে তা আর সংশোধন করার সুযোগ থাকে না। কিন্তু অনলাইনে এ ধরনের সমস্যা নেই। এ জগতের সাংবাদিকরা ঘটনা ঘটার সঙ্গেই তা আপডেট করে দিতে পারেন। এ সুবিধাকে কাজে লাগিয়ে সঠিত তথ্য যুক্ত করে সংবাদ প্রকাশে এগিয়ে আসতে হবে।

সর্বশেষ