সাংবাদিক মিনার মাহমুদের মৃত্যুবার্ষিকী শুক্রবার

শুক্রবার, মার্চ ২৯, ২০১৩

প্রেসবার্তাডটকম ডেস্ক::

minar mahmudআশির দশকের আলোচিত সাপ্তাহিক পত্রিকা বিচিন্তার সম্পাদক, লেখক-সাংবাদিক মিনার মাহমুদের প্রথম মৃত্যুবার্ষিকী শুক্রবার। গত বছরের ২৯ মার্চ ঢাকার একটি পাঁচতারকা হোটেলে রহস্যজনকভাবে মারা যান তিনি। মৃত্যুর আগে স্ত্রীকে একটি আবেগঘন চিঠি লিখে যান মিনার মাহমুদ।

প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকার মগবাজারের দিলু রোড জামে মসজিদ এবং ফরিদপুরের ফরিদশাহ দরগাহ প্রাঙ্গণে বাদ জুমা দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। বিকেলে ফরিদপুর প্রেস ক্লাবে অনুষ্ঠিত হবে স্মরণসভা।

১৯৫৯ সালের ১০ মার্চ মিনার মাহমুদ ফরিদপুর শহরে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের ছাত্র ছিলেন তিনি। গত শতকের আশির দশকের মাঝামাঝি সময়ে সাপ্তাহিক বিচিন্তায় লেখালেখির মধ্য দিয়ে তিনি সাংবাদিকতার জগতে পা রাখেন। সেনাশাসক হুসেইন মুহম্মদ এরশাদের আমলে ১৯৮৭ সালে মিনারের সম্পাদনায় প্রকাশিত হয় সাপ্তাহিক বিচিন্তা। পত্রিকাটি বেশ পাঠকপ্রিয়তা পায়; কিন্তু সামরিক শাসনবিরোধী লেখার কারণে মিনার ১৯৮৮ সালের জানুয়ারিতে গ্রেফতার হলে পত্রিকাটি বন্ধ হয়ে যায়।

১৯৯০ সালে গণঅভ্যুত্থানে এরশাদ সরকারের পতন হলে ১৯৯১ সালে আবারও প্রকাশিত হয় বিচিন্তা। তবে ওই বছরই এর প্রকাশনা বন্ধ করে দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে চলে যান মিনার মাহমুদ। দীর্ঘ ১৮ বছর পর ২০০৯ সালে দেশে ফেরেন তিনি।
দেশে ফিরে সমকালসহ বিভিন্ন সংবাদপত্রে কিছুদিন কাজ করেন।

তার জীবদ্দশায় তিনটি বই ‘মনে পড়ে রুবি রায়’, ‘পেছনে ফেলে আসি’ ও ‘নির্ঘুম স্বপ্নের দেশে’ প্রকাশিত হয়েছিল।