বাসস ও পিআইবি আইন অনুমোদন

মঙ্গলবার, মার্চ ১৫, ২০১৬

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

govt logoবাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) আইন ও বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আইন-২০১৬ এর নীতিগতভাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইন দুটির অনুমোদন দেয়া হয়। সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, বাসস আইনে কোনো সংশোধনী বা সংযোজন নেই। শুধু পুরোনো আইনটি ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা হয়েছে।

এদিকে, নতুন পিআইবি আইনের খসড়ায় সাংবাদিকদের পেশাগত উৎকর্ষ সাধনের বিষয়টি চিন্তা করে প্রশিক্ষণকে প্রাধান্য দেয়া হয়েছে। তিনি জানান, প্রশিক্ষণের বিষয়টি মাথায় রেখে নতুন আইনটির অনুমোদন দেয়া হয়েছে। গত চল্লিশ বছর ধরে রেজ্যুলেশনের মাধ্যমে চলছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)। তাই আইনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

আইনে বাংলাদেশ প্রেস ইনস্টিটিইটের দায়িত্বে ও কর্তব্যে বলা হয়েছে, স্থানীয় কর্তৃপক্ষের অধীনে কর্মরত সাংবাদিকদের প্রশিক্ষণ সুবিধা প্রদান করতে হবে। সাংবাদিকতা বিষয়ে একাডেমিক শিক্ষা প্রদান, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সাংবাদিকতা, যোগাযোগ, গণমাধ্যম সম্পর্কিত গবেষণা কার্যক্রম এবং এ সম্পর্কিত উপাত্ত, তথ্য ও প্রতিবেদন তৈরি, গণমাধ্যম প্রতিষ্ঠানের পরামর্শক সেবা প্রদান করবে প্রেস ইনস্টিটিউট।

এ আইনের উদ্দেশ্য পূরণের লক্ষ্যে বোর্ড গঠন করা হবে। এ বোর্ড পরিচালনা করবেন ইনস্টিটিউটের চেয়ারম্যান। দুই বছর মেয়াদী চেয়ারম্যান নিয়োগ দেবে সরকার। বাংলাদেশ সম্পাদক পরিষদ মনোনীত দু’জন সম্পাদকসহ ১৫ জন বোর্ডের সদস্য হবেন।

চেয়ারম্যান ছাড়াও এ ইনস্টিটিউটে একজন মহাপরিচালক থাকবেন। মহাপরিচালক ইনস্টিটিউটের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করবেন। মহাপরিচালককেও নিয়োগ দেবে সরকার। মহাপরিচালক চেয়ারম্যানের অনুমতিক্রমে বোর্ড সভা আহ্বান করবেন।

এছাড়া সোমবারের বৈঠকে সার্ক যুব সনদ প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।