উপকূল সাংবাদিকদের সম্মেলনের পরিকল্পনা

মঙ্গলবার, মার্চ ১, ২০১৬

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

CJFB news Image২০১৭ সালের ফেব্রুয়ারিতে উপকূল অঞ্চলের সাংবাদিকদের প্রথম জাতীয় সম্মেলনের পরিকল্পনা গ্রহন করেছে কোস্টাল জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ-সিজেএফবি। সম্মেলন প্রস্তুতির অংশ হিসাবে চলতি বছর জুড়ে সদস্য সংগ্রহ অভিযান অব্যাহত থাকবে। কেবল উপকূল অঞ্চলে কর্মরত জাতীয় ও স্থানীয় গণমাধ্যমের সক্রিয় পেশাদার সাংবাদিকেরা ফোরামের সদস্য হতে পারবেন।

গত ২৭ ফেব্রুয়ারি শনিবার মানিকগঞ্জের কৈট্টায় প্রশিকা প্রশিক্ষণ কেন্দ্রে উপকূল অঞ্চলের সাংবাদিকদের অংশগ্রহনে ফোরামের এক সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় উপকূল-সন্ধানী সংবাদকর্মী রফিকুল ইসলাম মন্টুকে আহবায়ক এবং দৈনিক সংবাদের ( কমলনগর-রামগতি, লক্ষ্মীপুর) প্রতিনিধি সানা উল্লাহ সানুকে যুগ্ম আহবায়ক করে সিজেএফবি’র ২১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠণ করা হয়। সম্মেলনের মাধ্যমে পূর্নাঙ্গ কমিটি গঠণ করা হবে।

আহবায়ক কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন, শেখ মোহাম্মদ আলী (দৈনিক জন্মভূমি, শরণখোলা, বাগেরহাট), মেজবাহউদ্দিন মাননু (দৈনিক জনকণ্ঠ, কলাপাড়া, পটুয়াখালী), ছোটন সাহা (দেশটিভি ও বাংলানিউজ, ভোলা), মোশাররফ হোসেন (দৈনিক কালের কণ্ঠ, সাতক্ষীরা), রবিউল ইসলাম রবি (দৈনিক প্রথম সকাল, বরিশাল), সুমন সিকদার (বাংলানিউজ, বরগুনা), তৌফিকুল ইসলাম লিপু (ইন্ডিপেনডেন্ট টেলিভিশন, কক্সবাজার), শফিকুল ইসলাম জয় (বাংলানিউজ, পিরোজপুর) প্রমূখ। আহবায়ক কমিটিতে অন্তর্ভূক্ত সকলেই পরিকল্পনা সভায় উপস্থিত ছিলেন।

সভায় সিদ্ধান্ত হয়, উপকূলের যেকোন প্রান্ত থেকে প্রকৃত পেশাদার সংবাদকর্মীরা নির্দিষ্ট ফরম পূরণ করে সিজেএফবি’র সদস্য হতে পারবেন।
সভায় সিদ্ধান্ত হয়, উপকূলের যেকোন প্রান্ত থেকে প্রকৃত পেশাদার সংবাদকর্মীরা নির্দিষ্ট ফরম পূরণ করে সিজেএফবি’র সদস্য হতে পারবেন। উপকূলের আওতাধীন ১৬টি জেলা হচ্ছে : চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, বরিশাল, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, চাঁদপুর, শরীয়তপুর, খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা।

প্রসঙ্গত, উপকূল অঞ্চলের সংবাদকর্মীদের পেশাগত মান উন্নয়নে ২০১৫ সালের মাঝামাঝি সময়ে কোস্টাল জার্নালিস্ট ফোরাম-সিজেএফবি কাজ শুরু করেছে। পেশাগত দায়িত্ব পালনের সুবিধার্থে গোটা উপকূলের সক্রিয় সংবাদকর্মীদের মধ্যে শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে চায় এ ফোরাম। এছাড়াও উপকূলের তথ্য আর্কাইভ গড়ে তোলা, উপকূল সংবাদকর্মীদের ফেলোশীপ ও পুরস্কার প্রদান, প্রশিক্ষণ, গবেষণাসহ বিভিন্ন কর্মসূচি পালনের লক্ষ্য নিয়ে ফোরামের যাত্রা শুরু হয়। পিছিয়ে থাকা উপকূল অঞ্চলের অন্ধকারে আলো ফেলতে জাতীয় ও স্থানীয় সংবাদমাধ্যমে প্রান্তিকের তথ্যপ্রবাহের গতি বাড়ানোই ফোরামের অন্যতম লক্ষ্য।

সমুদ্রপাড়ে চরম অবহেলায় জেগে থাকা উপকূল অঞ্চলের সাংবাদিকতার ক্রমেই আরও চ্যালেঞ্জিং হয়ে উঠছে। দেশের অন্য এলাকার সঙ্গে এই এলাকার সাংবাদিকতার কোন মিল নেই। এই অঞ্চলে প্রতিনিয়ত ঝড়-ঝঞ্ঝা হানা দেয়, জলোচ্ছ্বাসে ভাসিয়ে নেয় বাড়িঘর। কখনো সংবাদকর্মীরাই আক্রান্ত হন প্রাকৃতিক দুর্যোগে। জলবায়ু পরিবর্তন এ অঞ্চলের সাংবাদিকতাকে আরও ঝুঁকিতে ফেলছে। এ অবস্থায় উপকূল অঞ্চলের সংবাদকর্মীদের ঐক্য সময়ের দাবি বলে মনে করছেন সিজেএফবি’র উদ্যোক্তারা।

ইন্টারনেটে আপাতত www.fb.com/CoastalJournalistForum এ ওয়েবসাইটে সিজেএফবি`র সকল কার্যক্রমের তথ্য পাওয়া যাচ্ছে। নিজের ফেসবুক থেকে একটি লাইক দিয়ে হালনাগাদ তথ্য পাওয়া যাবে বলে জানিয়েছে সিজেএফবি কর্তৃপক্ষ।