লোকমান খান শেরওয়ানী সাংবাদিকতা পুরস্কার পেলেন সাংবাদিক রতন বড়ুয়া

শনিবার, ফেব্রুয়ারি ৬, ২০১৬

:: প্রেসবার্তাডটকম প্রতিবেদন ::

Ratan Barua Picলোকমান খান শেরওয়ানী সাংবাদিকতা পুরস্কার পেলেন সাংবাদিক রতন বড়ুয়া ‘লোকমান খান শেরোয়ানী সাংবাদিকতা পুরস্কার- ২০১৪’ পেলেন দৈনিক আজাদীর সাংবাদিক রতন বড়ুয়া।

২০১৪ সালের ১৯ জুন, দৈনিক আজাদীর প্রথম পাতায় প্রকাশিত ‘এসএসসির পর বিজ্ঞান ছাড়ার হার আশঙ্কাজনক’ শীর্ষক প্রতিবেদনের জন্য প্রিন্ট মিডিয়া ক্যাটাগরিতে তাঁকে এ সম্মানে ভূষিত করলো চট্টগ্রাম একাডেমি।

ব্রিটিশ বিপ্লবী আন্দোলনের অন্যতম সংগঠক ও সাংবাদিক লোকমান খান শেরওয়ানীর নামে এ ‘সাংবাদিকতা পুরস্কার’ প্রবর্তন করেছে চট্টগ্রাম একাডেমি।

একাডেমি কতৃক প্রথমবারের মতো প্রবর্তিত এ পুরস্কার অর্জন করলেন প্রিন্ট মিডিয়ায় রতন বড়ুয়া ও ইলেকট্রনিক মিডিয়ায় অপর দুই সাংবাদিক।

গত ২৭ নভেম্বর, চট্টগ্রাম প্রেসক্লাবের আব্দুল খালেক মিলনায়তনে একুশে পদক প্রাপ্ত প্রখ্যাত সমাজ বিজ্ঞানী ড. অনুপম সেন’র হাত থেকে আনুষ্ঠানিক ভাবে পুরস্কার গ্রহন করেন তিন সাংবাদিক। পুরস্কার হিসেবে প্রত্যেককে দেওয়া হয় সম্মাননা ক্রেষ্ট, সনদ ও দশ হাজার টাকার চেক।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ভাষা বিজ্ঞানী ও চবি’র বাংলা বিভাগের স্বনামধন্য শিক্ষক ড. মাহবুবুল হক, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, একাডেমির প্রতিষ্ঠাতা সংগঠক ও দৈনিক আজাদীর সহযোাগী সম্পাদক কবি রাশেদ রউফ এবং একাডেমির মহাপরিচালক প্রাবন্ধিক নেছার আহমদ।

Ratan Baruaএ অর্জন পেশাগত জীবনে প্রথম আনুষ্ঠানিক স্বীকৃতি বলে মনে করেন সাংবাদিক রতন বড়ুয়া। তিনি বলেন- ‘এই স্বীকৃতি আমার চলার পথে পাথেয় হিসেবে কাজ করবে।’

পুরস্কার হিসেবে এ অর্জন তিনি সকল সহকর্মী, শিক্ষার সাথে সংশ্লিষ্ট সকল শিক্ষানুরাগী এবং সকল শুভাকাঙ্খির উদ্দেশ্যে উৎসর্গ করেছেন। সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে চলার পথে সবার আন্তরিক সহযোগিতাও কামনা করেছেন দৈনিক আজাদীর শিক্ষা বিটে কাজ করা এই সাংবাদিক।