নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের নতুন নির্বাচন কমিশন গঠিত

মঙ্গলবার, ২২/১২/২০১৫ @ ১২:২৭ অপরাহ্ণ

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

NYB Press Clubনিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের বার্ষিক সাধারণ সভায় প্রবাসে বাংলা সাংবাদিকতায় পেশাগত দক্ষতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করার পাশাপাশি সাংগঠনিক নিয়ম-কানুনের ভিত্তিতে ক্লাব পরিচালনায় সকল সদস্যের সার্বিক সহযোগিতা কামনা করা হয়েছে। সভায় ক্লাবের আগামী দ্বি-বার্ষিক (২০১৬-২০১৭) নির্বাচন পরিচালনার জন্য নতুন নির্বাচন কমিশন গঠন ও তিন মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠান এবং বর্তমান কার্যকরি পরিষদের মেয়াদ আরো তিন মাস বৃদ্ধিসহ কতিপয় গুরুত্বপূর্ণ সাংগঠনিক সিদ্ধান্ত নেয় হয়। খবর ইউএনএ’র।

সিটির জ্যাকসন হাইটস্থ ক্লাবের অস্থায়ী কার্যালয়ে (সাপ্তাহিক দেশবাংলা-বাংলা টাইম মিলনায়তন) গত ১৯ ডিসেম্বর শনিবার অপরাহ্নে প্রেসক্লাবের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। ক্লাবের সভাপতি আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্লাবের যুগ্ম সম্পাদক আলমগীর সরকার। এরপর বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন এবং চলতি বছর দেশ ও প্রবাসে পরলোকগমকারী সকল সাংবাদিকের বিদেহী আতœার শান্তি কামনা করা হয়।

সভায় গৃহীত সিদ্ধান্তে নতুন নির্বাচন কমিশনের সদস্যরা হলেন মঈনুদ্দীন নাসের, নিনি ওয়াহেদ এবং শিহাবউদ্দীন কিসলু।

সভায় পঠিত সাধারণ সম্পাদের রিপোর্টসহ সাংগঠনিক বিষয়ে আলোচনায় অংশ নেন ক্লাবের সাবেক সভাপতি ডা. চৌধুরী সারোয়ারুল হাসান, সিনিয়র সহ সভাপতি তাসের মাহমুদ, সহ সভাপতি রিমন ইসলাম, ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শিহাবউদ্দীন কিসলু, যুগ্ম সম্পাদক আলমগীর সরকার, ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ শেখ সিরাজুল ইসলাম, কার্যকরী পরিষদ সদস্য এবিএম সালেহউদ্দিন, সদস্য হাবিবুর রহমান, সনজীবন কুমার সরকার, হাসানুজ্জামান সাকী, শিবলী চৌধুরী কায়েস, সৈয়দ ইলিয়াস খসরু, মেহেরুন্নেসা জোবায়দা, সাদিয়া খন্দকার, রশীদ আহমেদ প্রমুখ।

সভায় ক্লাবের সদস্য সামিউল ইসলাম উপস্থিত ছিলেন। ক্লাবের অন্যতম সদস্য ও সাবেক কোষাধ্যক্ষ মোমিন মজুমদার, নতুন সদস্য সৈয়দ মাসুদুল কবীর ব্যক্তিগত জরুরী কাজের জন্য সভায় উপস্থিত হতে না পারায় ফোনে সভার সিদ্ধান্তের সাথে ঐক্যমত পোষণ করেন বলে সভা সূত্রে জানা গেছে।

সভায় সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমেদ তার রিপোর্টে শুরুতেই আসছে নতুন ইংরেজী ২০১৬ সালের আগাম শুভেচ্ছা আর ক্লাবের নতুন সদস্যদের স্বাগত জানিয়ে বলেন, আমাদের মহান বিজয়ের মাস ডিসেম্বর। তিনি গভীর শ্রদ্ধার সাথে দেশের জাতির বীর শহীদদের স্মারণ করার পাশাপাশি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন সবার শ্রদ্ধেয়, ক্লাবের প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা মরহুম ফাজলে রশীদকে। তিনি তার বিদেহী আতœার শান্তি কামনা এবং দেশে-প্রবাসে চলতি বছর পরলোকগমনকারী সকল সাংবাদিকদের বিদেহী আতœার শান্তি কামনা করেন।
সাধারণ সম্পাদক বলেন, নানা সঙ্কটের মধ্য দিয়ে চলতি বছর নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের কার্যক্রম পরিচালিত হয়েছে। তারপরও আশার কথা হচ্ছে যে, চলতি বছর ক্লাবের নতুন ১৭জন সদস্য অন্তর্ভূক্ত হয়েছেন। এর মধ্যে দু’জন সহযোগী সদস্য রয়েছেন। সবমিলিয়ে বর্তমানে ক্লাবের সদস্য সংখ্যা ৪৮জন। এরমধ্যে সহযোগী সদস্য হচ্ছেন ৪জন। তিনি প্রিয় সংগঠন নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব-কে গতিশীল আর কর্মকান্ডমুখর করে তুলতে হলে সকল সদস্যের ঐক্য, সহযোগিতা আর ক্লাবের প্রতি কমিটমেন্ট রাখা/থাকা অত্যন্ত জরুরী বলে মন্তব্য করেন।

রিপোর্টে বলা হয়: চলতি বছর কার্যকরী পরিষদের ৬/৭টি সভা হয়েছে। এছাড়া চলতি বছর ক্লাবের উল্লেখযোগ্য কর্মকান্ডের মধ্যে ছিলো বার্ষিক ইফতার মাহফিল আয়োজন, ঢাকা থেকে আগত সাংবাদিক-সম্পাদকদের সাথে মতবিনিময় এবং সাংবাদিক-সম্পাদকদের গ্রেফতার, মিডিয়া বন্ধের প্রতিবাদ আর বাক-স্বাধীনতার দাবীতে সভা-সমাবেশ আয়োজন।

সাধারণ সম্পাদক সালাহউদ্দিন আহমেদ বলেন, ‘আমার বিশ্বাস নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব ক্লাবের সকল সদস্যদের সার্বিক সহযোগিতায় আরো শক্তিশালী হবে। এই প্রেসক্লাব হবে সকল সাংবাদিকদের দ্বিতীয় আবাসস্থল। আমরা সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করলে ক্লাব যেমন কর্মমূখর হবে তেমনী ক্লাবের নিজস্ব ভবন প্রতিষ্ঠাও সম্ভব’।

সভায় সাধারণ সম্পাদকের রিপোর্টটি আলোচনা-পর্যালোচনার পর সর্বসম্মক্রমে পাশ হলেও রিপোর্টটি আরো ভালো হতে পারতো বলে একাধিক সদস্য মন্তব্য করেন।

সভাপতি আবু তাহের তার বক্তব্যে ক্লাব পরিচালনায় সকল সদস্যের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও ধন্যবাদ জানান এবং আগামী দিনে প্রেসক্লাবকে আরো শক্তিশালী করতে সবার সহযোগিতা কামনা করেন।