সাংবাদিকতায় ন্যূনতম যোগ্যতা খতিয়ে দেখা হচ্ছে

সোমবার, নভেম্বর ১৬, ২০১৫

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

Inuসাংবাদিকদের ন্যূনতম যোগ্যতা নির্ধারণের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন ১৯৭৪’ সংশোধন করে সাংবাদিকতার ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতার বিষয়টি অন্তর্ভুক্ত করা যায় কি না, তা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। রবিবার জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্বে তিনি এই তথ্য জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর মীর মোস্তাক আহমদ রবির এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, প্রচলিত আইনে বা নীতিমালায় সাংবাদিকতার ন্যূনতম যোগ্যতা নির্ধারণের কোনও মানদণ্ড নেই। তবে অনেক সাংবাদিক রয়েছেন, যারা প্রাতিষ্ঠানিকভাবে উচ্চশিক্ষায় শিক্ষিত ও পেশার প্রতি দায়বদ্ধ।

মীর মোস্তাক মন্ত্রীর কাছে জানতে চান, বর্তমানে অসংখ্য সাংবাদিক দেখা যায়, যাদের অনেকের সাংবাদিক হওয়ার ন্যূনতম যোগ্যতা নেই। ফলে অনেক অবাস্তব সংবাদের মুখোমুখি হতে হয়। সাংবাদিকদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা, প্রশিক্ষণ ও তথ্য মন্ত্রণালয় কর্তৃক সাংবাদিক হওয়ার জন্য কোনও ছাড়পত্র দেওয়ার ব্যবস্থা করা যায় কিনা?

মো. নুরুল ইসলাম ওমরের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী জানান, বর্তমানে অনলাইন গণমাধ্যম সম্পর্কিত কোনও নীতিমালা নেই। নীতিমালা না থাকায় অনলাইনে প্রকাশিত কোনও পত্রিকা, টিভি চ্যানেল ও রেডিও চালু করার ক্ষেত্রে নিবন্ধনের বাধ্যবাধকতা সৃষ্টি করা সম্ভব হয়নি। যে কারণে অনলাইনে প্রকাশিত কোনও পত্রিকা, টিভি চ্যানেল ও রেডিওর সঠিক পরিসংখ্যান তথ্য মন্ত্রণালয়ে নেই। তিনি বলেন, সরকারের নির্বাচনি ইশতেহার অনুযায়ী অনলাইনভিত্তিক গণমাধ্যমের জন্য ‘অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৫’ প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। নীতিমালা প্রণয়ন কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। অনলাইন নীতিমালা হলে এ সংক্রান্ত পত্রিকা, টিভি চ্যানেল ও রেডিওর জন্য নিবন্ধন ব্যবস্থা চালু করা সম্ভব হবে।