সাংবাদিক ছাঁটাইয়ে ডিইউজের ক্ষোভ

রবিবার, জুন ২১, ২০১৫

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

dujদৈনিক কালের কণ্ঠ ও ডেইলি ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার সাংবাদিক ছাঁটাইয়ের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ। সংগঠনের সভাপতি আলতাফ মাহমুদ ও সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ শনিবার ( ২০ জুন ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ ক্ষোভ প্রকাশ করেন।

বিবৃতিতে তারা বলেন, পবিত্র রমজান মাসের পূর্ব মুহূর্তে দৈনিক কালের কণ্ঠ ও ডেইলি ইন্ডিপেন্ডেন্ট কর্তৃপক্ষ কোনো ধরনের পূর্ব সতর্কতা জারি ছাড়াই রীতিনীতি উপেক্ষা করে সাংবাদিক ছাঁটাই করেছে। ওয়েজবোর্ড রোয়েদাদভুক্ত সাংবাদিকদের জোরপূর্বক চুক্তিভিত্তিক চাকরিতে বাধ্য করার নামে আইন ও মানবাধিকার পরিপন্থী পদক্ষেপ নিয়েছে।

নেতারা আরও বলেন, এ ধরনের ঢালাও ছাঁটাই ও জোরপূর্বক চুক্তিভিত্তিক চাকরিতে বাধ্য করার ঘটনা শুধু অমানবিকই নয়, বরং এটা গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার রীতিনীতির পরিপন্থী তৎপরতা। অবিলম্বে অবৈধভাবে ছাঁটাই করা সাংবাদিকদের কাজে বহাল করার জন্য মালিক ও কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তারা।

নেতারা বিবৃতিতে বলেন, ডিইউজে কঠোর কর্মসূচি দিয়ে ছাঁটাই ও চুক্তিভিত্তিক নিয়োগে বাধ্য করা সাংবাদিকদের কাজে বহাল করার জন্য মালিক ও কর্তৃপক্ষকে বাধ্য করবে। বিবৃতিতে আসন্ন ঈদের আগেই বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সকল সাংবাদিক ও কর্মীদের ঈদ বোনাসসহ বকেয়া বেতন-ভাতা পরিশোধেরও দাবি জানিয়েছেন নেতৃবৃন্দ।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে এবিষয়টি প্রচারিত হওয়ার পর সাংবাদিকদের অধিকার আদায়ে ইউনিয়ন নেতৃবৃন্দকে কঠোর কর্মসূচি দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।