মনোয়ার আহমদের ইন্তেকাল

বৃহস্পতিবার, মে ২১, ২০১৫

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

monowarপ্রখ্যাত ফটোসাংবাদিক মনোয়ার আহমদ আর নেই। গতকাল বুধবার রাত ১২টায় বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্যমনোয়ার আহমদ লিভারের জটিলতাসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় শেষ শ্রদ্ধা জানানোর জন্য তার লাশ জাতীয় প্রেস ক্লাবে আনা হবে। জানাযা শেষে তাকে আজিমপুর গোরস্থানে দাফন করা হবে।

মরহুম ফটো সাংবাদিক মনোয়ার আহমদ অধূনালুপ্ত চিত্রালীর চিফ ফটোসাংবাদিক ছিলেন। তিনি এ পত্রিকায় দু’দশকেরও বেশি সময় কাজ করেন। ১৯৬৩ সালে সাপ্তাহিক পূর্বদেশ পত্রিকায় তিনি সাংবাদিকতা জীবন শুরু করেন। তার উল্লেখ্যযোগ্য প্রকাশনার মধ্যে রয়েছে ভাষা আন্দোলনের সচিত্র দলিল, সিলভার ফেসেস ইন স্টিল, স্থিরচিত্রে রূপালী মুখ, ঢাকার পুরানো কথা, বাংলাদেশের উপজাতীয় সংস্কৃতি।

১৯৯৪ সালে তিনি রূপসী বাংলা আলোকচিত্র প্রদর্শনীতে অংশ নিয়ে প্রথম স্থান লাভ করেন। তিনি সাপ্তাহিক বিচিত্রায়ও কাজ করেন। ১৯৮০ সালে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত মসজিদের ছবি প্রতিযোগিতায় তৃতীয় স্থান লাভ, ২০০৪ সালে কমনওয়েলথ প্রেস ইউনিয়ন আয়োজিত আলোকচিত্র প্রতিযোগিতায় দক্ষিণ এশিয়া রানার্স আপ পুরস্কার লাভ।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ ও সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ এক শোকবার্তায় মনোয়ার আহমদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং তার শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়েছেন।