সাংবাদিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চিঠি

বৃহস্পতিবার, মে ২১, ২০১৫

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

Press Councilমুন্সিগঞ্জের জেলা প্রশাসকের অভিযোগ পেয়ে স্থানীয় ১১ সাংবাদিকের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে বলেছে বাংলাদেশ প্রেস কাউন্সিল। বিভিন্ন পত্রিকা ও টেলিভিশনের স্থানীয় সংবাদদাতা ও ক্যামেরা ম্যানসহ ওই ১১ জনের বিরুদ্ধে ‘বিশৃঙ্খলা’ সৃষ্টির অভিযোগ এনেছেন জেলা প্রশাসক।

এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে গত ১৭ মে জেলার পুলিশ সুপারকে একটি চিঠি দেয় বাংলাদেশ প্রেস কাউন্সিল, যা মুন্সীগঞ্জে পৌঁছায় গত মঙ্গলবার।

মুন্সীগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, “প্রেস কাউন্সিলের চিঠি পাওয়ার পর এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য সদর থানার ওসিকে নির্দেশনা দেওয়া হয়েছে।”

প্রেস কাউন্সিলের চিঠিতে বলা হয়, গত ২০ এপ্রিল মুন্সীগঞ্জের জেলা প্রশাসকের সভাকক্ষে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সের সময় ওই সংবাদকর্মীরা আকস্মিকভাবে সেখানে ঢুকে পড়েন এবং বিশৃঙ্খলার সৃষ্টি করেন।

“তারা সরকারি গুরুত্বপূর্ণ কাজে বিশৃঙ্খলা সৃষ্টি করছেন বলে প্রতিয়মান হয়, যা দণ্ডবিধির আওতায় একটি আমলযোগ্য অপরাধ বিধায় ঘটনা তদন্ত প্রয়োজন।”

স্থানীয় সাংবাদিকদের দাবি, তারা ভিডিও কনফারেন্সের খবর সংগ্রহ করতে গেলে সেদিন তাদের ‘বাধা’ দেওয়া হয়।

অন্যদিকে জেলা প্রশাসক সাইফুল হাসান বলছেন, সাংবাদিকদের পাশের কক্ষে বসতে বলা হলে তারা বিশৃঙ্খলা ঘটান।

এই প্রেক্ষাপটে সংশ্লিষ্ট সাংবাদিকদের বিরুদ্ধে প্রেস কাউন্সিলে চিঠি দেন জেলা প্রশাসক। তবে এ ধরনের অভিযোগে কোনো পদক্ষেপ নেওয়ার এখতিয়ার না থাকায় প্রেস কাউন্সিল অভিযোগ তদন্ত করে জেলা পুলিশকে ব্যবস্থা নিতে অনুরোধ করে।

এই ১১ জন হলেন- মামুনুর রশীদ (সমকাল), কাজী সাব্বির আহমেদ (বাংলানিউজটোয়েন্টিফোর.কম), শহীদ-ঈ-হাসান তুহিন (যায় যায় দিন/গাজী টিভি), মোজাম্মেল হোসেন সজল (মানবজমিন), মাহবুব বাবু (আমাদের সময়), শেখ মো. রতন (মাই টিভি), মাইনুদ্দিন সুমন (এনটিভি), মো. ফরিদুল হাসান (আরটিভি), জসিমউদ্দিন দেওয়ান (৭১ টেলিভিশন) এবং ক্যামেরাম্যান জাফর মিয়া ও আব্দুর রহমান।

এদের মধ্যে সমকাল ও বাংলানিউজ প্রতিবেদকের বিরুদ্ধে মাদক সেবনের অভিযোগও পুলিশকে তদন্ত করে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে বলেছে প্রেস কাউন্সিল।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব (যুগ্ম সচিব) শ্যামল চন্দ্র কর্মকার স্বাক্ষরিত ওই চিঠির অনুলিপি সংশ্লিষ্ট পত্রিকা ও টেলিভিশনের বার্তা প্রধানকেও পাঠানো হয়েছে।

সূত্র: বিডিনিউজ