প্রেসক্লাবের নির্বাচন অনিশ্চয়তায়

সোমবার, মে ১৮, ২০১৫

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

national pressclubতিন দফায় তফসিল পেছানোর পর নির্বাচন পরিচালনা কমিটি ভোট আয়োজনে অপারগতা জানানোয় অনিশ্চয়তায় পড়েছে জাতীয় প্রেসক্লাবের ব্যবস্থাপনা কমিটির নির্বাচন। -বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

তৃতীয় দফা তফসিল অনুযায়ী, আগামী ২৯ মে এই নির্বাচনে ভোটগ্রহণের কথা ছিল। তার দুই সপ্তাহ আগে রোববার নির্বাচন পরিচালনা কমিটি অপারগতা প্রকাশ করে প্রেসক্লাব কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে।

এরপর প্রেসক্লাব সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ রোববার বলেন, দুই-একদিনের মধ্যে ব্যবস্থাপনা কমিটির বৈঠকে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

“সভাপতি ঢাকার বাইরে আছেন। তার সঙ্গে আলাপ করেই জরুরি সভা ডাকা হবে।”

নিবার্চন পরিচালনা কমিটির চেয়ারম্যান মোস্তফা-ই-জামেলি বলেন, “আমরা মনে করি, বিদ্যমান পরিস্থিতিতে একটি সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠান পরিচালনা করা সম্ভবপর নয় বিধায় আমরা অপারগতা প্রকাশ করেছি।”

জাতীয় প্রেসক্লাবের গঠনতন্ত্র অনুযায়ী দুই বছর অন্তত ব্যবস্থাপনা কমিটির নিবার্চনের বিধান থাকলেও এবার নানা জটিলতার কারণে ৩১ ডিসেম্বর নির্ধারিত সময়ে নির্বাচন হয়নি।

এরপর ক্লাবের সাধারণ সভায় বর্তমান কমিটির মেয়াদ তিন মাস বাড়ানো হয়। এরপর দুই দফা তফসিল হলেও তা ঠিক থাকেনি। সর্বশেষ গত ৩ এপ্রিল ব্যবস্থাপনা কমিটির সভায় আগামী ২৮ মে সাধারণ সভা এবং পরদিন ভোটের দিন ঠিক করা হয়।

তফসিল অনুযায়ী, শনিবার মনোনয়নপত্র বাছাই ও প্রার্থীদের তালিকা প্রকাশ করার কথা ছিল। তাতে চারটি প্যানেল মনোনয়নপত্র জমা দেয়।

ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিএনপি-জামায়াত সমর্থকদের একটি যৌথ প্যানেল সমঝোতার ভিত্তিতে মনোনয়নপত্র জমা দেয়। এর বাইরে আওয়ামী লীগ সমর্থকদের একটি অংশ এবং বিএনপি সমর্থকদের একটি অংশ আলাদা প্যানেল জমা দেয়। দুই দলের সমর্থকদের বাইরে আরেকটি প্যানেল হয়েছে।

দুই প্রধান দল সমর্থকদের সমঝোতার প্যানেলে সভাপতি পদে গোলাম সারওয়ার এবং সাধারণ সম্পাদক পদে রুহুল আমিন গাজী প্রার্থী হয়েছেন।

আওয়ামী লীগ সমর্থকদের প্যানেলটি হয়েছে ফরিদ হোসেন-ফরিদা ইয়াসমীনের নেতৃত্বে। বিএনপি সমর্থকদের আলাদা প্যানেল হয়েছে কামরুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে, এই প্যানেলে সভাপতি পদে প্রার্থী নেই। চতুর্থ প্যানেলটি হয়েছে মাহফজুল হক-নাজমুল আহসানের নেতৃত্বে।

বরাবর আওয়ামী লীগ এবং বিএনপি সমর্থকরা আলাদা প্যানেলে লড়লেও এবার দুই দল সমর্থকদের যৌথ প্যানেলে গত কয়েকদিন ধরে আলোচনা চলছিল সাংবাদিকদের মধ্যে।

জাতীয় প্রেসক্লাবের নেতৃত্ব বেশ কয়েক বছর ধরেই বিএনপি সমর্থকদের নিয়ন্ত্রণে। ২০১৩ সালের সর্বশেষ নির্বাচনে কামাল উদ্দিন সবুজ ও সৈয়দ আবদাল আহমেদ নেতৃত্বাধীন প্যানেল সংখ্যাগরিষ্ঠতা পায়। ১৭ সদস্যের ব্যবস্থাপনা কমিটির মধ্যে ১১টি পদে তারা বিজয়ী হয়।