পরীক্ষামূলক সম্প্রচারে টাঙ্গাইল২৪

শুক্রবার, মে ১৫, ২০১৫

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

tangail24পরীক্ষামূলক সম্প্রচার শুরু করেছে টাঙ্গাইলের প্রথম ও একমাত্র সামাজিক সংবাদ মাধ্যম টাঙ্গাইল২৪.কম।

১১ মে সোমবার রাত ১০ টায় সকলের জন্য উন্মোক্ত করে অনলাইন পত্রিকাটি পরীক্ষামূলক সম্প্রচারে আসে বলে জানিয়েছে জিরোওয়ান মিডিয়া গ্রুপ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও টাঙ্গাইল২৪.কম এর প্রধান সম্পাদক তপু আহম্মেদ।

তিনি জানান, টাঙ্গাইল২৪.কম এর পূনাঙ্গ সাইটটির কাজ এখনো শেষ হয়নি৤ তবুও সাইটি উন্মোক্ত করা হয়েছে৤ যেহেতু টাঙ্গাইল২৪.কম প্রথম সামাজিক অনলাইন সংবাদ মাধ্যম, তাই শুধু টাঙ্গাইল২৪ পরিবার নয় টাঙ্গাইলবাসীর মতামত নিয়েই সাইটটি তৈরি হচ্ছে৤ সাইটটিতে প্রবেশ করে পরিদর্শন শেষে যে কোন মতামত প্রকাশ করা যাবে। সকলের মতামত ও দিকনির্দেশনা গুরুত্বের সাথে নেওয়া হবে বলেও তিনি জানান।

সাইটটির পূনাঙ্গ সংস্করণ এর কাজ শেষ না হওয়া পর্যন্ত পরীক্ষামূলক সম্প্রচারেই থাকবে৤ ইতিমধ্যে ২৪ ঘন্টা’র বার্তা কক্ষ প্রতিষ্ঠার কাজ চলছে। খুব শিঘ্রই বার্তাকক্ষের জন্য প্রয়োজনিয় জনবল নিয়োগ শুরু হবে। এছাড়া মে মাসের যে কোন দিন সাংবাদিক নিয়োগের বিজ্ঞাপন টাঙ্গাইলের স্থানীয় পত্রিকা গুলোতে প্রকাশিত হবে বলেও তিনি জানান।

ভিপিএস সার্ভার প্রযুক্তির প্রথম ওয়েভসাইট হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে টাঙ্গাইল২৪.কম। টাঙ্গাইলে যে সকল নিউজ পোর্টাল রয়েছে তার কোনটিই ভিপিএস সার্ভার প্রযুক্তি ব্যবহার করছে না। পাঠকের সুবিধার কথা মাথায় রেখেই ব্যয়বহুল এই প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে জিরোওয়ান মিডিয়া গ্রুপ। ইতিমধ্যে ভিপিএস সার্ভারের কাজও চলছে। ভিপিএস সার্ভারে টাঙ্গাইল২৪.কম এর পূর্নাঙ্গ সাইটি আত্মপ্রকাশ করবে। ভিপিএস সার্ভার প্রযুক্তি ব্যবহারের ফলে ধীরগতির ইন্টারনেটেও সাইটটি লগইন করা সম্ভব হবে। এছাড়া আনলিমিটেড ব্যান্ডউইথ এরও ব্যবস্থা চলছে।

টাঙ্গাইল২৪.কম এর প্রধান সম্পাদক তপু আহম্মেদ ২০০৩ সালে জাতিসংঘের সহযোগি প্রতিষ্ঠান ইউনিসেফ ও সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়া আয়োজিত শিশু সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ কোস শেষে দৈনিক মজলুমের কন্ঠ পত্রিকার মাধ্যমে লেখালেখি শুরু করে। পরবর্তীতে সাপ্তাহিক মৌবাজার পত্রিকার সম্পাদক এম এ ছাত্তার উকিল এর সংস্পর্শে এসে চীফ চাইল্ড রিপোর্টার ও সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়া কর্তৃক প্রকাশিত মাসিক শিশুকণ্ঠ পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেন।

মাসিক শিশুকণ্ঠ পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন কালে জাতিসংঘ, ইউনিসেফ, সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়া ও পিআইবির যৌথ উদ্যেগে আয়োজিত সাংবাদিকতার উপর ট্রেনিং অব ট্রেইনার কোর্স সম্পন্ন করে এবং দীর্ঘ ৪ বছর সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়া আয়োজিত সাংবাদিকতা প্রশিক্ষণের প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।

পরবর্তীতে সাপ্তাহিক মৌবাজার পত্রিকার বার্তা সম্পাদক হিসেবে দায়িত্বপালন কালে ২০০৭ সালে অস্ট্রেলিয়া সরকার ও সেভ দ্য চিলড্রেন অস্ট্রেলিয়ার আমন্ত্রনে টাঙ্গাইলের একমাত্র সাংবাদিক হিসেবে বাংলাদেশের ১০ সদস্যর প্রতিনিধি দলের সদস্য হয়ে অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে অবস্থিত সরকারী টেলিভিশন, রেডিও ও পত্রিকা অফিস পরিদর্শন, মতবিনিময় ও সেমিনারে অংশ নেন।

দেশে ফিরে দৈনিক প্রগতির আলো পত্রিকার মফস্বল সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে দৈনিক আজকের টেলিগ্রাম পত্রিকার বার্তা সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন।

দৈনিক কালের স্রোত পত্রিকা প্রতিষ্ঠার পরই সেখানে বার্তা সম্পাদক হিসেবে যোগদার করেন এবং দায়িত্ব পালন করেন।

তপু আহম্মেদ টাঙ্গাইল থেকে প্রকাশিত তোলপাড় নামের প্রথম অনলাইন পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন৤ পরবর্তীতে আর্থিক সমস্যার কারণে তোলপাড়ের কার্যক্রম বন্ধ হয়ে যায়। বর্তমানে নিজ উদ্যেগে টাঙ্গাইলের প্রথম সামাজিক অনলাইন সংবাদ মাধ্যম টাঙ্গাইল২৪.কম প্রতিষ্ঠা করেন।

তপু আহম্মেদ দেশের জনপ্রিয় অনলাইন পত্রিকা বাংলানিউজটোয়েন্টিফোরডটকম এর প্রতিষ্ঠালগ্ন থেকে টাঙ্গাইল জেলা প্রতিনিধি হিসেবে দীর্ঘ ২ বছর কর্মরত ছিলেন। পরবর্তীতে পারিবারিক সমস্যার কারণে বাংলানিউজ ও সংবাদপত্র জগৎ থেকে বিদায় নেন তিনি৤ দীর্ঘ বিরতির পর আবারো টাঙ্গাইল২৪.কম এর মধ্যে দিয়ে সংবাদপত্র জগতে প্রবেশ করছেন বলে জানা গেছে।

এ প্রসঙ্গে তিনি বলেন, দুপা পিছানো মানে ময়দান থেকে ফিরে যাওয়া নয়, বেশ কিছু দিন যাবৎই ভাবছিলাম আবারো ফিরবো। কিন্তও চমক দেওয়ার মত কিছু না পাওয়া তা সম্ভব হয় নি৤ তাই তরুন প্রজন্মের প্রতিনিধিত্ব করতেই টাঙ্গাইল২৪.কম এর আত্মপ্রকাশ এর মধ্যে দিয়ে আবারো ময়দানে ফিরছি।

টাঙ্গাইল২৪.কম সম্পর্কে যে কোন মতামত জানাতে পারেন এই ই-মেইল ঠিকানায় news.tangail24@gmail.com