সরকারি নজরদারিতে ৪৮টি ব্লগ

বুধবার, ২৭/০৩/২০১৩ @ ১১:১৯ অপরাহ্ণ

প্রেসবার্তাডটকম ডেস্ক:

somewhবাংলাদেশের সরকার ইসলাম ধর্ম ও তার নবীকে নিয়ে আপত্তিকর মন্তব্য প্রদানকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার লক্ষ্যে নজরদারি বাড়ানোর ব্যবস্থা নিচ্ছে।

দেশের ৪৮টি ব্লগ তদারকি করতে তারা নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে অনুরোধ করেছে।

ইসলাম ধর্ম সম্পর্কে আপত্তিকর মন্তব্যকারী ব্লগার ও সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারকারীদের খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যলয়ে গঠিত তদন্ত কমিটির সভায় বুধবার এই সিদ্ধান্ত হয়। খবর বিবিসি বাংলার।

কমিটির সভাপতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাইনউদ্দিন খন্দকার বলেন, এ লক্ষ্যে আগামী ৩১শে মার্চ তারা ইসলামী চিন্তাবিদ ও ব্লগ পরিচালনা কারিদের সাথে বৈঠক করবেন।

বাংলাদেশে সম্প্রতি যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে শাহবাগে আন্দোলন শুরু হওয়ার পর ইসলামী দলগুলোর পক্ষ থেকে অভিযোগ করা হয়, এই আন্দোলনের সঙ্গে জড়িত কেউ কেউ ইসলাম ও তার নবীকে নিয়ে বিভিন্ন ব্লগে আপত্তিকর মন্তব্য করেছেন।

সেসময় আন্দোলনের সঙ্গে জড়িত একজন ব্লগার নিহত হলে এই বিষয়টি কেন্দ্র করে দেশে একটি বিতর্কের সৃষ্টি হয়।

মি. খন্দকার জানান বিরূপ মন্তব্যকারীদের খুঁজে বের করতে তারা আইটি এক্সপার্টদের সহায়তা নেবেন এবং এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
সরকারি হিসেবে বর্তমানে বাংলাদেশে ৪৮ টি ব্লগ ও প্রায় ২.৫ লক্ষ ব্লগার রয়েছে।

এসব ব্লগের মধ্যে একটি ‘সামহোয়ার ইন’ ব্লগ-এর পরিচালনাকারী সৈয়দা গুলসান ফেরদৌস জানা সরকারের এ ধরনের উদ্যোগের বিষয়ে বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন কোনও লেখা সরকার তাদের নজরে আনলে সে ব্যাপারে তারাও ব্যবস্থা নেবেন।

তবে ব্লগারের ব্যক্তিগত তথ্য দেওয়ার ব্যাপারে তিনি বলেন বিষয়টি বিবেচনা করা হবে।

এদিকে ব্লগাররা বলছেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত করে কেউ কোন লেখা পোস্ট করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।

কিন্তু অনান্য ব্লগার যারা এ ধরনের লেখা বা মন্তব্য করেন না তারা যেন সরকারের এই পদক্ষেপে কোনে ভাবে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকটা নজরে রাখা হবে তেমনটি আশা করেন একজন ব্লগার।

এদিকে তদন্ত কমিটির সভাপতি মাইনউদ্দিন খন্দকার জানান, আপাতত ইসলাম ও নবী মোহাম্মদকে কটাক্ষকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এই কমিটি করা হলেও পরবর্তীকালে যে কোনো ধর্মাবলম্বীদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করলে সে ব্যাপারে কঠোর ব্যবস্থা নিতে কমিটি সরকারকে পরামর্শ দেবে।