‘পর্যবেক্ষক কার্ড’ পাচ্ছেন না সাংবাদিকরা

শুক্রবার, এপ্রিল ২৪, ২০১৫

:: প্রেসবার্তাডটকম প্রতিবেদন ::

election-commissioner-bangladeshচট্টগ্রামের বেশ কয়েকজন পেশাদার সাংবাদিক সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। ইসির মিডিয়া তালিকায় প্রতিষ্ঠানের নাম না থাকার অজুহাত তুলে বেশ কয়েকটি অনলাইন পত্রিকার সাংবাদিকের নামে পাস কার্ড ইস্যু করা হচ্ছে না বলে জানা গেছে।

বৃহস্পতিবার চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন অফিসে উপস্থিত বেশ কয়েকজন সাংবাদিক এ অভিযোগ করেন।

ভুক্তভোগী সাংবাদিকরা জানান- বৃহস্পতিবার প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে সাংবাদিক পর্যবেক্ষক কার্ড সংগ্রহ করতে গেলে কর্মকর্তারা কার্ড ইস্যুতে অপারগতা প্রকাশ করেন। এক্ষেত্রে তারা যুক্তি দেখান, নির্বাচন কমিশনের ঢাকা কার্যালয় থেকে অনলাইন মিডিয়ার একটি তালিকা পাঠানো হয়েছে। এই তালিকার বাইরে থাকা কোন মিডিয়া প্রতিষ্ঠানের সাংবাদিকের বিপরীতে পর্যবেক্ষক কার্ড ইস্যু করা যাবে না।

নির্বাচন কমিশনের ঢাকা কার্যালয় থেকে প্রেরিত কথিত অনলাইন মিডিয়া প্রতিষ্ঠানগুলোর তালিকায় দেখা যায়, শতাধিক অনলাইন পত্রিকার নাম। এর মধ্যে হাতে গোনা কয়েকটি ছাড়া বাকি সবগুলো পত্রিকাই অখ্যাত।

এছাড়া তালিকায় নেই চট্টগ্রামের কোন অনলাইন পত্রিকার নাম। অথচ চট্টগ্রাম থেকে বেশ কয়েকটি অনলাইন পত্রিকা সুনামের সাথে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে।

চট্টগ্রাম থেকে পরিচালিত স্বনামধন্য ও জনপ্রিয় অনলাইন পত্রিকা নিউজচিটাগাং২৪ডটকম, সিটিজিনিউজডটকম ও সিটিজিটাইমসডটকমসহ সবকটি অনলাইন পত্রিকা ইসির তালিকা থেকে বাদ পড়েছে। এতে বেকায়দায় পড়েছেন এসব মিডিয়ায় কর্মরত সংবাদকর্মীরা।

এসব বিষয় নিয়ে রিটার্নিং অফিসার মো. আব্দুল বাতেনের সাথে যোগাযোগের চেষ্ঠা করেও তাকে পাওয়া যায়নি। এছাড়া সহকারি রিটার্নিং অফিসার শফিকুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে রিটার্নিং অফিসারের সাথে যোগাযোগের পরামর্শ দেন।