ভারতে আল জাজিরার সম্প্রচার বন্ধ

বৃহস্পতিবার, এপ্রিল ২৩, ২০১৫

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

aljzajiraভারতে আল জাজিরার সম্প্রচারে পাঁচ দিনের নিষেধাজ্ঞা দিয়েছে সেদেশের সরকার। বারবার ভারতের ভুল ম্যাপ দেখানোর দায়ে আন্তর্জাতিক এ সংবাদ মাধ্যমকে এই দণ্ড দেওয়া হয়েছে।

বুধবার আল জাজিরার ফাঁকা পর্দায় ‘তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নির্দেশে ২২ এপ্রিল রাত ১২টা থেকে ২৭ এপ্রিল রাত ১২ পর্যন্ত সম্প্রচার বন্ধ থাকবে’ শীর্ষক বার্তা দেখা যায়।

এর আগে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে অভিযোগ করা হয়, আল জাজিরা ভারতকে বারবার বিতর্কিত করে উপস্থাপন করছে। ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মির ও অন্যান্য দু-একটি এলাকাকে ভারতের সীমানা থেকে বাদ দিয়েছে আল জাজিরা।

ভারত এটাকে নীতিমালাবিরোধী আখ্যা দিয়ে পাঁচ দিনের জন্য আল জাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশ দিয়েছে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়।

মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়, ২০১৩ ও ২০১৪ সালেও আল জাজিরার সম্প্রচারে ভারতকে ভুল সীমানায় উপস্থাপন করা হয়। ভারতের সীমানা থেকে বাদ দেওয়া হয় কয়েকটি এলাকা। ফলে মন্ত্রণালয় থেকে আল জাজিরাকে কয়েকবার নোটিশও পাঠানো হয়েছিল।

তবে এ বিষয়ে আল জাজিরার পক্ষ থেকে বলা হয়, তারা ভারত ও পাকিস্তানের সীমানার উপর দ্বিতীয়বার পর্যবেক্ষণ করছে। তারা যে ম্যাপ সম্প্রচার করেছে তা জাতিসংঘের বর্তমান সরকারি ম্যাপের ভিত্তিতেই করা হয়েছে।