মানারাতে “জার্নালিজম” পড়াশোনা

Thursday, 08/01/2015 @ 3:49 pm

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

manarat-international-universityমানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে সম্পূর্ণ ব্যতিক্রমধর্মী একটি বিশ্ববিদ্যালয়। দীর্ঘ এক যুগ ধরে অত্যন্ত সুনামের সাথে শিক্ষা সেবা দিয়ে আসছে বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি। এখানে অল্প খরচে মান সম্মত পড়াশোনা করানো হয়। যুগের চাহিদার আলোকে মানারাত ভার্সিটিতে খোলা হয়েছে “জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ” ডিপার্টমেন্ট। তাত্ত্বিক বিষয়ের পাশাপাশি অত্যাধুনিক টুলস এন্ড টেকনিক ব্যবহার করে পাঠদানের মাধ্যমে এখানে গড়ে তোলা হচ্ছে প্রিন্ট এবং ইলেক্ট্রনিক্স মিডিয়ার সৎ ও বস্তুনিষ্ঠ সংবাদ কর্মী। মানারাতের এই বিভাগের প্রধান বৈশিষ্ট্য হল বিদেশের বিশ্ববিদ্যালয়ে জার্নালিজম অ্যান্ড মিডিয়া বিষয়ে অধ্যাপনার অভিজ্ঞতালব্ধ প্রফেসর কর্তৃক শিক্ষা প্রদান, বিদেশের বিশ্ববিদ্যালয়সমুহের শিক্ষা কার্যক্রমের সঙ্গে শিক্ষা সহযোগিতা, সর্বোপরি এই বিভাগের আধুনিক মিডিয়া ল্যাব এবং দেশের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াতে নিবিড়ভাবে হাতে কলমে শিক্ষার সুযোগ দেওয়া।

“জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ” ডিপার্টমেন্ট এর হেড হিসেবে দায়িত্ব পালন করছেন প্রফেসর ড. এম. জাহানগীর কবির । তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। মানারাত ভার্সিটিতে যোগদানের আগে তিনি পাকিস্তানের ইসলামিয়া ইউনিভার্সিটি অব বাহাওয়ালপুর এ মিডিয়া স্টাডিজ ডিপার্টমেন্ট এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে এসেছেন। বিভাগটিতে নিয়মিত শিক্ষকদের পাশাপাশি দেশের বরেণ্য শিক্ষকবৃন্দের মাধ্যমে ক্লাস পরিচালনা করা হচ্ছে।

জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজে পড়াশুনার খরচ

চার বছরের “জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ” কোর্সে পড়াশুনা করতে মোট খরচ হবে ৩, ১৩, ২০০/- (তিন লক্ষ তের হাজার দুইশত টাকা)। ভর্তির সময় শিক্ষার্থীকে ভর্তি ফি হিসেবে প্রদান করতে হয় ১২,০০০/- টাকা । অন্যান্য সমুদয় টাকা মোট ১২ সেমিস্টারে পরিশোধ করতে হয়। কিন্তু ১৬ জানুয়ারী ২০১৫ তারিখ পর্যন্ত ভর্তি মেলায় স্প্রিংগ সেমিস্টারের জন্য ছাত্রছাত্রী ভর্তি ফী তে ৫০% ছাড় দেওয়া হচ্ছে এবং ২০% টিউশন ফী ওয়েভারে ছাত্রছাত্রী ভর্তি চলছে । তদপুরি, পরীক্ষার ভালো ফলাফলের উপর ১০০% পর্যন্ত টিউশন ফী ওয়েভার দেওয়া হবে ।

ওয়েভার সুবিধা পেতে হলে ছাত্রছাত্রীদেরকে (০১৯২৩-৩৯৪৪৭৭, ০১৭১২-৬৮৯১৫৯) উল্লেখিত নাম্বার গুলোতে যোগাযোগ করে এ সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে।

শিক্ষাবৃত্তি

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গরিব ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান করে থাকে। ভাল ফলাফলের মাধ্যমে একজন শিক্ষার্থী ১০০% পর্যন্ত ছাড়ে তার ব্যাচেলর ডিগ্রি সম্পন্ন করতে পারবে। এছাড়া যে সকল অভিভাবকদের আয় বার্ষিক অনূর্ধ ২ লাখ টাকা তাদের জন্য রয়েছে বিশেষ ছাড়ের ব্যবস্থা। যারা এই ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তি নিতে আগ্রহী তারা অতিসত্ত্বর উপরোল্লেখিত নম্বরগুলোতে যোগাযোগ করবেন।

ভর্তির যোগ্যতা

এখানে ভর্তির জন্য এস এস সি এবং এইচ এস সিতে আলাদা আলাদাভাবে নুন্যতম ২.৫ করে লাগবে। আর কোন পরীক্ষায় ২.৫ এর কম পেয়ে থাকলে সেক্ষেত্রে এস এস সি এবং এইচ এস সি উভয়টা একত্রে ৬.০০ পেতে হবে। অন্যথায় ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে।

অবস্থান

মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ’জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ’ ডিপার্টমেন্ট মিরপুর ক্যাম্পাসে অবস্থিত। মিরপুর-১ এর চিড়িয়াখানা রোডের ঠিক শুরুতেই, সনি সিনেমা হলের বিপরীত পার্শ্বে।

ভর্তি সংক্রান্ত যে কোন তথ্যের জন্য এ নম্বরগুলোতে যোগাযোগ করতে হবে- ০১৯২৩-৩৯৪৪৭৭, ০১৭১২-৬৮৯১৫৯, ০১৭১৬-৬২৭০৭৮, ০১৮১৯-২৪৫৮৯৫, ০১৯২২-১১২৬৭৬, ০১৭৮০-৩৬৪৪১৫।