বাংলামেইল ছাড়ছেন আসাদুজ্জামান সম্রাট

মঙ্গলবার, 16/07/2013 @ 7:05 অপরাহ্ন

প্রেসবার্তাডটকম প্রতিবেদন ::

asaduzzaman shamrat(১৬ জুলাই ২০১৩)- জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলামেইল২৪ডটকম এর সম্পাদকের দায়িত্ব ছাড়ছেন বিশিষ্ট সাংবাদিক আসাদুজ্জামান সম্রাট। সম্প্রতি বাংলামেইলের পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান আজিম গ্রুপের সঙ্গে তার মতবিরোধের প্রেক্ষিতে তিনি বাংলামেইল ছাড়ার সিদ্ধান্ত নেন বলে তার ঘনিষ্ট সূত্র জানিয়েছে।

বাংলামেইল২৪ডটকম ছেড়ে তিনি নিজ মালিকানায় আরেকটি অনলাইন চালু করতে যাচ্ছেন বলে গুঞ্জন রয়েছে। বর্তমানে পরীক্ষামূলক সংস্করণে থাকা খাসখবর ডটকম-এ যোগ দিতে পারেন বলে জানা গেছে। বর্তমানে এর সম্পাদনার দায়িত্বে জাফর ওয়াজেদ থাকলেও মূলত: নেপথ্যে থেকে আসাদুজ্জামান সম্রাটই এর পরিচালনা করছেন। বাংলামেইল ছেড়ে তিনি খাসখবরের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব নেবেন। সরকারি দলের একজন সংসদ সদস্য খাসখবরে বিনিয়োগ করছেন বলে জানা গেছে।

আসাদুজ্জামান সম্রাট সাংবাদিকতার পাশাপাশি সংগঠক হিসেবেও সফলতার পরিচয় দিয়েছেন। তিনি ঢাকা রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতিসহ একাধিক পদে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট এসোসিয়েশনের অন্যতম প্রতিষ্ঠাতা তিনি। এছাড়া এন্টিড্রাগ জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি এবং বরিশাল বিভাগ সাংবাদিক সমিতির বর্তমানে সহ-সভাপতি। রিপোটার্স ইউনিটির সর্বশেষ নির্বাচনে তিনি সভাপতি পদে হেরেছেন।

তিনি অধুনালুপ্ত আজকের কাগজের ডেপুটি চিফ রিপোর্টার এবং আমাদের সময়ের প্রতিষ্ঠাকালীন চিফ রিপোর্টার। এছাড়াও তিনি মানবজমিন, যায়যায়দিন, বেক্সিমকো মিডিয়া লিমিটেড’এর সাপ্তাহিক অন্বেষা, মিডিয়া সিন্ডিকেট ও বাংলার বাণীতে কাজ করেছেন। এছাড়া ভারতের প্রভাবশালী দৈনিক মিড ডে’র বাংলাদেশ করেসপন্ডেন্ট হিসেবে কাজ করেছেন।

খাসখবরের একটি সূত্র জানিয়েছে, আসাদুজ্জামান সম্রাটের যোগদানের কারনে খাসখবরের আনুষ্ঠানিক যাত্রা কিছুটা পিছিয়ে দেয়া হয়েছে। চলতি বছরের ২৭জুন সরকারি ও বিরোধী দলের সংসদ সদস্য ও নেতাদের উপস্থিতিতে তৎকালীণ স্পিকার, বর্তমানে মহামান্য রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বাংলামেইলের উদ্ধোধন করেছিলেন। অল্পদিনের মধ্যেই পোর্টালটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। খাসখবরের আনুষ্ঠানিক উদ্ধোধনের এখনও কোন তারিখ নির্ধারিত হয়নি। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এর উদ্ধোধনী অনুষ্ঠানের পরিকল্পনা চলছে। হল প্রাপ্তি সাপেক্ষে দু’একদিনের মধ্যেই এর তারিখ ঘোষণা করা হবে।

বাংলামেইল ছাড়া প্রসঙ্গে আসাদুজ্জামান সম্রাটের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাংলামেইল আমার সন্তানের মতো। ২০০৫ সাল থেকে আমি ট্যাবলয়েড হিসেবে বাংলামেইল বের করার চেষ্টা করে আসছিলাম। আজিম গ্রুপের কর্ণধার ফজলুল আজিম আমাকে বলেছিলেন, তারা বাংলামেইলের প্রমোটার হবেন, ইনভেস্টর নন। কিন্তু কথা ও কাজে কোন মিল নেই। সম্প্রতি আমার ব্যক্তিগতভাবে কেনা ডোমেইন নিয়ে তারা ঝামেলা পাকাচ্ছে। অথচ এখনও কর্মরত সাংবাদিকদের চাকুরি কনফার্ম করা, ওয়েজবোর্ড বাস্তবায়ন না করাসহ বিভিন্ন মতবিরোধ রয়েছে। সর্বোপরি সম্পাদককেও সকাল ৯টায় গার্মেন্টস কর্মীদের মতো অফিসে হাজিরা দিতে হয়। এসব অপেশাদার মানসিকতার কারণেই আমি বাংলামেইল ছাড়ছি।

আসাদুজ্জামান সম্রাট বলেন, বাংলামেইল২৪ডটকম এবং বাংলামেইল২৪ডটনেট ডোমেইন আমার কাছেই থাকবে। আমি কোন কিছুর বিনিময়ে এটি হস্তান্তর করবো না। তারা বাংলামেইল চালাতে চাইলে আমার কোন আপত্তি থাকবে না। আমি সহযোগিতা করবো।

সর্বশেষ