পড়তে চান সাংবাদিকতায়?

Friday, 24/05/2013 @ 10:52 am

এমন এক সময় ছিল, কেউ সাংবাদিকতা বিষয়ে পড়তে চাইত না। সময় পাল্টেছে। এখন সাংবাদিকতায় আগ্রহী অনেকেই। সাংবাদিকতায় কেন পড়বেন, কোথায় পড়বেন? বিস্তারিত জানাচ্ছেন আরিফ আরমান

journalist manzurur karimইদানীং শিক্ষার্থীদের বিষয় নির্বাচনের ক্ষেত্রে পছন্দের প্রথম সারিতে ঠাঁই করে নিয়েছে সাংবাদিকতা। গণমাধ্যমের প্রসারের ফলে বাড়ছে এ বিষয়ের চাহিদা। পেশার সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট বলে এ বিষয় অনেকেই বেছে নিচ্ছেন। গণমাধ্যমের সঙ্গে নিজেকে যাঁরা জড়াতে চান, উচ্চশিক্ষার বিষয় হিসেবে নির্বাচন করতে পারেন সাংবাদিকতা।

সাংবাদিকতায় কেন পড়বেন?
সংবাদপত্রের পাশাপাশি সাংবাদিকতার সুযোগ সৃষ্টি হয়েছে টেলিভিশন, রেডিও ও অনলাইনে। এ ছাড়া সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে জনসংযোগ কর্মকর্তা হিসেবে কাজ করার সুযোগ তো রয়েছেই।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাহিদুল হক বলছিলেন, ‘একসময় সাংবাদিকতা বিষয়ে পড়াশোনাকে তেমন মূল্যায়ন করা হতো না। বর্তমানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংখ্যা বৃদ্ধির সঙ্গে বাড়ছে কাজের ক্ষেত্র। ফলে এ বিষয়ে পড়তে আগ্রহী হচ্ছে শিক্ষার্থীরা।’ তিনি জানান, সাংবাদিকতা বিভাগের ছাত্রছাত্রীরা এখন শুধু গণমাধ্যমে নয়, বিভিন্ন এনজিও, সরকারি প্রতিষ্ঠান ও করপোরেট প্রতিষ্ঠানে যোগ্যতার সঙ্গে কাজ করছে।
একই অভিমত জানালেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী অনন্য ইসলাম। তিনি বলছিলেন, ‘অনেকে মনে করেন, শুধু সাংবাদিকতা করলেই সাংবাদিকতা বিষয়ে পড়তে হয়_ এটি মোটেও ঠিক নয়। এ বিষয়ে পড়াশোনা শেষে সাংবাদিকতা ছাড়াও আরো অনেক পেশাতেই যুক্ত হওয়ার সুযোগ থাকে।’

কোথায় পড়বেন
সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতায় পড়ার সুযোগ রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘খ’ ও বিভাগ পরিবর্তনকারী ‘ঘ’ ইউনিটের মাধ্যমে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ভর্তি হওয়া যায়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ এবং চট্টগ্রাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কলা অনুষদের মাধ্যমে ভর্তির সুযোগ পেতে পারেন।
ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগ রয়েছে। এসব বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদি অনার্স পড়া যায়। এ ছাড়া ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভে সাংবাদিকতায় মাস্টার্স করার সুযোগ রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রিজিওনাল মাস্টার্স
সাংবাদিকতায় নিয়মিত অনার্স ও মাস্টার্স ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ে রয়েছে দুই বছর মেয়াদি রিজিওনাল মাস্টার্স। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান ও রিজিওনাল মাস্টার্সের সমন্বয়কারী ড. শেখ আবদুস সালাম বলছিলেন, সাংবাদিকতায় উচ্চশিক্ষার জন্য শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ ধরনের একটি কোর্স চালু রয়েছে। এ কোর্সের অধীনে শিক্ষার্থীরা নরওয়ে, নেপাল ও পাকিস্তানে বৃত্তি নিয়ে পড়ার সুযোগ পান।

ডিপ্লোমা ও স্বল্পমেয়াদি কোর্স
প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশে (পিআইবি) রয়েছে সাংবাদিকতার ওপর এক বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স করার সুযোগ। এ ছাড়া জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, বাংলাদেশ ইনস্টিটিউট অব জার্নালিজম অ্যান্ড ইলেকট্রনিক মিডিয়াসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সাংবাদিকতায় বিভিন্ন প্রশিক্ষণ নেওয়ার সুযোগ রয়েছে।

ভর্তির যোগ্যতা ও সময়
এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় মোট জিপিএ ৭-৮ থাকলে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির আবেদন করা যায়। প্রতিবছর এইচএসসির ফল প্রকাশের তিন মাসের মধ্যেই এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে ভর্তির আবেদন করতে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৬ থাকতে হয়। স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভে ভর্তির জন্য জিপিএ-৫ থাকতে হবে। প্রতিবছর জানুয়ারি, মে ও সেপ্টেম্বর মাসে এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হয়।
ডিগ্রি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা প্রতিবছর জুলাই মাসে পিআইবিতে পরীক্ষার মাধ্যমে ভর্তির সুযোগ পান। এ ক্ষেত্রে শিক্ষার্থীকে অবশ্যই দুই বছরের সাংবাদিকতার অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া সাংবাদিকতায় ডিপ্লোমা ও স্বল্পমেয়াদি কোর্স করার জন্য বিভিন্ন প্রতিষ্ঠানে বছরের যেকোনো সময় ভর্তি হওয়া যায়। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুই বছর মেয়াদি রিজিওনাল মাস্টার্সে ভর্তির জন্য অনার্স পাস করা যেকোনো শিক্ষার্থী আবেদন করতে পারবেন। প্রতিবছর মার্চ-এপ্রিল মাসে ভর্তি কার্যক্রম শুরু হয়। ভর্তি হতে হলে সাংবাদিকতার অভিজ্ঞতা থাকতে হবে।

কেমন খরচ
চার বছর মেয়াদি সাংবাদিকতায় অনার্স করতে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসে সাড়ে চার লাখ, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে এক লাখ ৬৭ হাজার, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশে পাঁচ লাখ ৪০ হাজার, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দুই লাখ ৩৭ হাজার ও ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভে এক লাখ ৯০ হাজার টাকা লাগে। এ ছাড়া এসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করতে খরচ হবে প্রায় ৫০ হাজার থেকে দেড় লাখ টাকা। পিআইবিতে এক বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স করতে খরচ হবে ১৫ হাজার টাকা। সাংবাদিকতায় ডিপ্লোমা ও স্বল্পমেয়াদি কোর্স করার জন্য খরচ হবে ২-১০ হাজার টাকা।

সাংবাদিকতায় পড়া যায় এমন কিছু বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়
ফোন: ৯৬৬১৯০০ এক্সটেনশন : ৬৬২৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়
ফোন : ৭৫০৮১৩ এক্সটেনশন : ৪১৩৬

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
ফোন : (০৩১) ৭২৬৩১১-১৪ এক্সটেনশন : ৪৪৩৫

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
ফোন : ৭১৭৬১৭১, ৭১৭৬১৭৩

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ
বাড়ি-৫৬, সড়ক-৪/এ সাত মসজিদ রোড
ধানমণ্ডি, ঢাকা। ফোন : ৯৬৬১২৫৫

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি
৭৪৪ সাত মসজিদ রোড, ধানমণ্ডি, ঢাকা।
ফোন : ৮১৫৩১৬৮-৬৯

ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ
বাড়ি-১, সড়ক-১৩, বারিধারা, ঢাকা।
ফোন : ৯৮৮৪৪৯৮

ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
১০২ শুক্রাবাদ, মিরপুর রোড, ধানমন্ডি, ঢাকা।
ফোন : ৯১৩৮২৩৪-৫

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ
৮০ সাত মসজিদ রোড, ধানমণ্ডি আবাসিক এলাকা
ঢাকা। ফোন : ৯১৪৫৭৪