‘মোনালিসা একটি ছবির নাম’

Saturday, 11/02/2017 @ 12:15 am

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

monalisaঅমর একুশে বইমেলায় সাংবাদিক-লেখক তৌহিদুর রহমানের ‘মোনালিসা একটি ছবির নাম’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে জ্যোতিপ্রকাশ। বইমেলায় বইটির পরিবেশক ম্যাগনাম ওপাস (স্টল ৩৮৮-৩৮৯)। প্রায় পাঁচশ বছর ধরে একটি ছবি নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই। আর সেই ছবিটির নামই মোনালিসা। এটি বিশ্বের সবচেয়ে আলোচিত ছবি। তবে পাঁচশ বছর ধরেই লিওনার্দো দ্যা ভিঞ্চির এই ছবিটিকে নিয়ে ঘিরে রয়েছে গভীর রহস্য। একদিকে যেমন মোনালিসার হাসির রহস্য ভেদের চেষ্টা করা হয়েছে, অন্যদিকে মোনালিসার প্রকৃত পরিচয়ও উদ্ঘাটনের চেষ্টা চলেছে। এই ছবিটি নিয়ে এখনো চলছে নানা গবেষণা।

মোনালিসা ছবির নিচে আরো একটি ছবি রয়েছে কি-না। মোনালিসা ভিনগ্রহের মানুষ ছিলেন কি-না। এমনকি যে মহিলার প্রতিকৃতি ভিঞ্চি এই ছবিতে এঁকেছেন, আসলেই কি সেই মহিলা? ভিঞ্চি কি নিজেই মোনালিসার প্রেমে পড়েছিলেন? নেপোলিয়ন কেন তার বেডরুমে মোনালিসার ছবি রেখেছিলেন? সুরক্ষিত ল্যুভর মিউজিয়াম থেকে মোনালিসা ছবি চুরি হলো কেমন করে?

প্রতি বছর লুভ্যর মিউজিয়ামে কেন ৮০ লাখ লোক এই ছবিটি দেখতে যান! এমন অসংখ্য প্রশ্নের উত্তর খুঁজছেন গবেষকরা। সেই গবেষণা এখনো থেমে নেই। বিভিন্ন দেশে মোনালিসাকে নিয়ে লেখা হয়েছে অসংখ্য বই। তবে বাংলা ভাষায় মোনালিসার ওপরে তেমন কোনো বই নেই বললেই চলে। সে কারণে মোনালিসা ছবির বিভিন্ন দিক নিয়ে ‘মোনালিসা একটি ছবির নাম’ বইয়ে বিস্তারিত তুলে ধরেছেন তৌহিদুর রহমান।

সাংবাদিক তৌহিদুর রহমান নিয়মিত বিভিন্ন পত্রিকায় গল্প, উপন্যাস ও ভ্রমণকাহিনী লেখেন। এর আগে তার উপন্যাস ‘শঙ্খচিলের মৃত্যুদৃশ্যের পর’ ও ‘নীল যমুনার জলে’ প্রকাশিত হয়েছে। তার ছোট গল্পের বই ‘জোছনায় অন্ধ যুবক’। লিখেছেন জার্মানির ওপর ভ্রমণ কাহিনী ‘ব্রান্দেনবার্গ গেট’। তৌহিদুর রহমান দৈনিক জনকন্ঠের কূটনৈতিক রিপোর্টার হিসেবে কর্মরত রয়েছেন । এর আগে তিনি দৈনিক সংবাদ, আমাদের সময়সহ বিভিন্ন পত্রিকায় কাজ করেছেন।