মানুষের আস্থা ধরে রাখার দায়িত্ব সাংবাদিকদের

Tuesday, 10/01/2017 @ 2:08 pm

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

pib-pic-10-01-17সাংবাদিকরা মানুষের আস্থার ‘জায়গা’ উল্লেখ করে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক শাহ আলমগীর বলেছেন, ‘এই আস্থা ধরে রাখার দায়িত্ব সাংবাদিকদের।’

সততা, বস্তুনিষ্ঠতা, স্বচ্ছতা এই তিন উপাদান ধরে রেখে সাংবাদিকরা তাদের কাজ করতে পারলে সেটা সবার জন্য মঙ্গল বয়ে আনবে বলেও মনে করেন পিআইবি মহাপরিচালক।

সোমবার দক্ষিণ চট্টগ্রামের সাংবাদিকদের তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সাতকানিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে পিআইবির উদ্যোগে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর বলেন, সাংবাদিকদের মান অক্ষুন্ন রাখতে হলে অব্যশই একটা নিয়ম নীতির মাধ্যমে কাজ করতে হবে। বর্তমানে সাংবাদিকদের জন্য কল্যাণ ট্রাস্ট গঠন করা হয়েছে। সারাদেশে সাংবাদিকদের প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকতার মান উন্নয়নে কাজ করা হচ্ছে। হলুদ সাংবাদিকতা সাংবাদিক পেশাকে কলুষিত করছে। কিছু নামধারী হলুদ সাংবাদিকের জন্য পুরো সাংবাদিকতা পেশার ওপর কলঙ্ক দেওয়া যায় না।

এজন্য হলুদ সাংবাদিকদের বিরুদ্ধে প্রকৃত সাংবাদিকদের ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ গড়ে তোলার জন্য আহ্বান জানান তিনি।

সাতকানিয়া প্রেসক্লাবের সভাপতি সৈয়দ মাহফুজ-উন-নবী খোকনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন বাংলাভিশনের সিনিয়র বার্তা সম্পাদক রুহুল আমিন রুশদ, স্বাগত বক্তব্য দেন পিআইবি রিপোর্টার জিলহাজ উদ্দিন নিপুন।

বক্তব্য রাখেন সাতকানিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহেদ হোসাইন। এসময় উপস্থিত ছিলেন প্রবীণ সাংবাদিক হারুনুর রশিদ ছিদ্দিকী, নাসির উদ্দিন বাবুল, সাংবাদিক শহিদুল ইসলাম বাবর, আনোয়ারুল হক, শাহীনুর কিবরিয়া মাসুদ, শফিউল আজম, আহমদ উল্লাহ, রবিউল হোসেন, আয়েশা ফারজানা, শাহজাহান চৌধুরী, মহিউদ্দিন প্রমুখ।

এর আগে ৭ জানুয়ারি তিনদিনব্যাপী সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণের উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ। প্রথমদিনে সংবাদ ধারণা, সংগ্রহ, সূচনা, কাঠামো বিষয়ের উপর প্রশিক্ষণ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান আলী আর রাজি।

এতে দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, বোয়ালখালী, চন্দনাইশ, আনোয়ারা সাতকানিয়া ও লোহাগাড়ার উপজেলার বিভিন্ন ৪০ জন সাংবাদিক অংশ নেন। পরে প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকদের মাঝে সনদ বিতরণ করা হয়।