ভারতের এনডিটিভি ২৪ ঘণ্টা বন্ধ

Saturday, 05/11/2016 @ 10:30 pm

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

ndtv‘শাস্তিমূলক ব্যবস্থা’ হিসেবে ভারতের অন্যতম শীর্ষস্থানীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভিকে ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দিচ্ছে দেশটির সরকার। নির্দেশ অনুযায়ী ৯ নভেম্বর মধ্যরাত থেকে এনডিটিভির সম্প্রচার বন্ধ থাকবে।

এ বছরের জানুয়ারিতে পাঠানকোটে ভারতীয় বিমানবাহিনীর একটি ঘাঁটিতে জঙ্গি হামলার সময় এনডিটিভির প্রতিবেদনে ‘কৌশলগত ও স্পর্শকাতর’ কিছু তথ্য পরিবেশন করেছে জানিয়ে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এ শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

তবে এনডিটিভি কর্তৃপক্ষ সরকারের অভিযোগ অস্বীকার করে বলেছে, ওই ঘটনার সময়ে তাদের চ্যানেলে সম্প্রচারিত সব প্রতিবেদনে নিশ্চিতভাবেই ‘ভারসাম্য’ ছিল।

পাঠানকোটের জঙ্গি হামলায় ভারতীয় ৭ সেনা ও ৬ জঙ্গি নিহত হয়েছিল।

ভারতের দাবি, পাকিস্তানভিত্তিক সংগঠন জইশ-ই-মোহাম্মদ পাঠানকোট ঘটনার জন্য দায়ী ছিল। ঘটনার পর পাকিস্তান থেকেও একটি দল তদন্ত করতে ঘটনাস্থলে গিয়েছিল।

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় অভিযোগ তুলেছিল, হামলা চলাকালীনই পাঠানকোট বিমানঘাঁটির কোথায় অস্ত্রভাণ্ডার আছে, যুদ্ধবিমানগুলো কোথায় রাখা আছে, এ ধরনের কৌশলগত তথ্য প্রতিবেদনে তুলে ধরেছিল এনডিটিভি। এ নিয়ে চ্যানেলটির কাছে নোটিশও পাঠানো হয়। পরে একটি আন্তমন্ত্রণালয় কমিটির কাছে এনডিটিভি ইন্ডিয়া তাদের বক্তব্য জানায়।

চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় জানিয়েছে, ৯ নভেম্বর মাঝরাত থেকে ২৪ ঘণ্টার জন্য এনডিটিভি ইন্ডিয়ার সম্প্রচার বন্ধ করে দেয়া হবে।

এনডিটিভির সম্প্রচার বন্ধ করে দেয়ার নির্দেশ নিয়ে ভারতে শুরু হয়েছে জোর বিতর্ক। অনেকেই মনে করিয়ে দিচ্ছেন, সত্তরের দশকে ইন্দিরা গান্ধী যেভাবে জরুরি অবস্থার সময়ে গণমাধ্যমগুলোর ওপরে নিয়ন্ত্রণ জারি করেছিলেন, সে সময়ের কথা।

এনডিটিভির সাবেক কর্মকর্তা ও সাংবাদিক রাজদীপ সরদেশাই টুইটার বার্তায় বলেন, ‘এনডিটিভি ভারতের সংযমী ও দায়িত্বশীল চ্যানেলগুলোর অন্যতম। আজ এনডিটিভি বন্ধ করে দেয়া হচ্ছে, কাল কার পালা?’

অপর সাংবাদিক সাগরিকা ঘোষ বলেছেন, ‘স্বাধীন গণমাধ্যমের ওপরে সরকারের এটা হতবাক করে দেয়ার মতো শক্তি প্রদর্শন। গণমাধ্যমকে হত্যা করবেন না।’