বিশ্বজুড়ে সাংবাদিক হত্যা বাড়ছে

Thursday, 03/11/2016 @ 5:36 pm

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

Journalist killনির্ভীক সাংবাদিকতার দিন কী তবে ফুরিয়ে এল?‌ না হলে প্রতি সাড়ে চার দিনে একজন সাংবাদিককে মরতে হবে কেন?‌ গত এক দশকে কর্মরত অবস্থায় ৮২৭ জন সাংবাদিক খুন হয়েছেন।

সবচেয়ে খারাপ অবস্থা মধ্যপ্রাচ্যে। আরব, সিরিয়া, ইরাক, ইয়েমেন, লিবিয়ায় খবর সংগ্রহ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন সবচেয়ে বেশি সাংবাদিক। সাংবাদিক হত্যার দিক দিয়ে এরপর রয়েছে লাতিন আমেরিকা।

জাতিসংঘের শিক্ষা এবং সংস্কৃতি সংক্রান্ত শাখা ইউনেস্কোর ‘‌সাংবাদিকদের নিরাপত্তা এবং স্বাধীন কাজের বিপদ’‌ সংক্রান্ত রিপোর্টে এই ভয়াবহ অবস্থা তুলে ধরা হয়েছে।

২০০৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত সাংবাদিক মৃত্যুর পরিসংখ্যান প্রকাশ করেছে ইউনেস্কো।

দেখা যাচ্ছে, ২০১৩ থেকে ২০১৫-এই দু’ বছরে সবচেয়ে বেশি ৫৯ শতাংশের মৃত্যু হয়েছে। আরব দেশগুলোয় এই সময় ২১৩ জন সাংবাদিকের মধ্য ৭৮ জনের মৃত্যু হয়েছে। বিদেশী সাংবাদিকের থেকেও স্থানীয় সাংবাদিক খুনের হার বেশি। তবে ২০১৪ সালে সবথেকে বেশি ১৭ জন বিদেশী সাংবাদিকের মৃত্যু হয়।

অনলাইন সাংবাদিকরাও নিরাপদ নন। অনলাইন সাংবাদিকতার পরিসর যত বাড়ছে তত বেশি করে তাদের ওপর দুর্যোগ নেমে আসছে। ২০১৪ সালে যেখানে দু’ জন অনলাইন সাংবাদিককে হত্যা করা হয়। ২০১৫ সালে সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ২১-এ।

মহিলা সাংবাদিকের থেকে পুরুষ সাংবাদিকদের হত্যার ঘটনা অনেক বেশি। সাংবাদিকদের ওপর অত্যাচারও বেড়ে গিয়েছে। খুন ছাড়াও, অপহরণ, আটক, যন্ত্রণা, হুমকি, হেনস্থার শিকার হতে হয়েছে সাংবাদিকদের।