দৈনিক আজাদী পা দিয়েছে ৫৭ বছরে

Sunday, 04/09/2016 @ 12:58 pm

:: প্রেসবার্তাডটকম ডেস্ক ::

azadiদেশের অন্যতম প্রাচীন সংবাদপত্র- দৈনিক আজাদী ঐতিহ্য ও গৌরবের ৫৬ বছর পার করে পা রাখছে ৫৭ বছরে। অর্ধশতাব্দী ধরে একটি পত্রিকার নিরবচ্ছিন্ন প্রকাশনা নিসেন্দেহে তাৎপর্যপূর্ণ ঘটনা। স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে বাঙালির প্রতিটি আন্দোলন-সংগ্রামে অনন্য ভূমিকা রেখে চলেছে চট্টগ্রাম থেকে প্রকাশিত এই দৈনিকটি। সংবাদের বস্তুনিষ্ঠতা, পরিচ্ছন্ন পরিবেশনা ও আঙ্গিকের কারণে দৈনিক আজাদী দেশ-বিদেশের অগণিত পাঠকের হৃদয়ে স্থান করে নিয়েছে।

১৯৬০ সালে প্রকাশিত এ দৈনিকটির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে শনিবার রাতে চট্টগ্রামের পাঁচ তারা হোটেল র‌্যাডিসন ব্লু তে আয়োজিত অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশের প্রথম সারির বাংলা ও ইংরেজি দৈনিকের সম্পাদকরা।

অনুষ্ঠানে আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, “ষাটের দশকে প্রকাশের পর থেকে স্বাধীনতার পক্ষে যত আন্দোলন সংগ্রাম হয়েছে, সবকিছুর সঙ্গে আজাদী ওতপ্রোতভাবে জড়িত ছিল। আমাদের পরম আনন্দের বিষয়, আজাদী স্বাধীন বাংলাদেশের প্রথম দৈনিক।”

চট্টগ্রামবাসীর কাছ থেকে ভালোবাসা আর সমর্থন না পেলে আজাদীর পক্ষে এত বছর টিকে থাকা সম্ভব হত না বলেও মন্তব‌্য করেন মালেক।

১৯৬০ সালের ৫ সেপ্টেম্বর ইঞ্জিনিয়ার আবদুল খালেক প্রকাশ করেন দৈনিক আজাদী। পত্রিকা প্রকাশের দুই বছর পর তিনি মারা গেলে পত্রিকার দায়িত্ব নেন তার মেয়ে জামাই অধ্যাপক মোহাম্মদ খালেদ।

এরপর থেকে সম্পাদকের দায়িত্ব পালন করছেন প্রতিষ্ঠাতা আব্দুল খালেকের ছেলে এম এ মালেক।

আজাদীর ব্যবস্থাপনা সম্পাদক ওয়াহিদ মালেকের সঞ্চালনায় প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী বলেন, “৫৭ বছরের এ পথ চলা, এ সাফল্য শুধু আজাদীর নয়; আমরা যারা মিডিয়ার সাথে জড়িত আছি, পেশাজীবী সাংবাদিক আছি, এ সাফল্য আমাদের সকলের।”

দৈনিক আজাদী সাংবাদিকতার ইতিহাসে ‘নতুন মাত্রা’ যোগ করেছে বলেও মনে করেন তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী বলেন, “সব দিক থেকে অনিশ্চয়তার এ যুগে ৫৭ বছর একটি পত্রিকা টিকে থাকলে বুঝতে হবে এ পত্রিকার সাথে মানুষের সম্পৃক্ততা ও স্বার্থের সংশ্লিষ্টতা রয়েছে।”

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাসসের প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, নিউজ টুডে সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, আমাদের অর্থনীতির সম্পাদক নাইমুল ইসলাম খান, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন প্রমুখ